৮৭ বছর বয়সে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী

আপডেট: মে ১০, ২০২২, ১০:৫০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


বয়স ‘মাত্র’ ৮৭! আর এই বয়সে এসে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা। অশীতিপর বৃদ্ধের এই সাফল্য চমকে দিয়েছে সকলকে। বয়স যে স্রেফ সংখ্যামাত্র এবং কোনও কিছুই তার জন্য আটকে থাকে না, একথা নতুন নয়। এবার সেটাই নিজের সাফল্য দিয়ে প্রমাণ করলেন ওমপ্রকাশ।

সোমবার ছিল মহারানা প্রতাপের ৪২৮তম জন্মবার্ষিকী। আর সেই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওমপ্রকাশ। সেখানেই তাঁর হাতে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার মার্কশিট তুলে দেন হরিয়ানার এডুকেশন বোর্ডের প্রতিনিধিরা।
জানা গিয়েছে, ওমপ্রকাশ দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় ১০০ নম্বরে ৮৮ পেয়েছেন। গত বছরই তিনি এই পরীক্ষা দেন।

২০২১ সালেই ওমপ্রকাশ হরিয়ানা ওপেন বোর্ডের অধীনে দ্বাদশ শ্রেণির পরীক্ষাও দেন। আসলে দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় তিনি পাশ না করে থাকায়, তাঁর পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি। এরপর তিনি দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা দেন। অবশেষে জানা গিয়েছে, দশম শ্রেণির ইংরেজি ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি।

পরীক্ষা দিতে যাওয়ার সময় সাংবাদিকদের ভিড়ের উদ্দেশে তাঁর একটাই বক্তব্য ছিল, ”আমি একজন ছাত্র, কোনও কমেন্ট করতে পারব না।” রাজনীতি সংক্রান্ত প্রশ্ন করা হলেও নীরবই থাকেন তিনি। পরে পরীক্ষা হলে তাঁকে দেখা যায় বুঁদ হয়ে পরীক্ষা দিতে। অবশেষে প্রকাশ্যে এল পরীক্ষার ফল। দেখা গেল সসম্মানে উত্তীর্ণ হয়েছেন ওমপ্রকাশ।

হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর এহেন সাফল্য অনেককেই মনে করিয়ে দিয়েছে ‘দশভি’ ছবির কথা। ছবির দুই প্রধান অভিনেতা অভিষেক বচ্চন ও নিমরত কৌর নিজেদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। জানিয়েছেন শুভেচ্ছা। আসলে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত এই ছবিরও মূল বিষয় ছিল জেলেকুঠুরিতে বসে এক বর্ষীয়ান রাজনৈতিক নেতার দশম শ্রেণির পরীক্ষা দেওয়ার প্রসঙ্গ। রিল ও রিয়েল, দুই জীবনই মিলে গেল এক আশ্চর্য সমাপতনে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ