৮ বছর পর পার্থিব প্যাটেল

আপডেট: নভেম্বর ২৩, ২০১৬, ১০:৪৩ অপরাহ্ণ

04
সোনার দেশ ডেস্ক
তার আবির্ভাবটা ছিল আলোড়ন তুলে। হারিয়েও গিয়েছিলেন সময়ের স্রোতে। গত কয়েক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে ছিলেন বিস্মৃতপ্রায় নাম। আচমকাই আবার শিরোনামে উঠে এলেন পার্থিব প্যাটেল। সবশেষ টেস্ট খেলার ৮ বছর পর আবার ভারতের টেস্ট দলে সুযোগ পেয়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।
সুযোগটা এসেছে মূল উইকেটকিপার ঋদ্ধিমান সাহার চোটে। ইংল্যান্ডের বিপক্ষে বিশাখাপত্মম টেস্টে বাম ঊরুতে টান লাগে ঋদ্ধিমানের। চোট গুরুতর নয়; তবে সতর্কতা হিসেবে তাকে বিশ্রাম দেওয়া হচ্ছে। মোহালি টেস্টে খেলবেন পার্থিব।
২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষেই টেস্ট অভিষেক হয়েছিল পার্থিবের। ট্রেন্ট ব্রিজে যখন টেস্ট ক্যাপ পেলেন, ১৭ বছর ১৫২ দিন বয়সী উইকেটকিপার ছিলেন টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ উইকেটেকিপার। রেকর্ডটি টিকে আছে এখনও। তবে মোহালিতে যখন খেলবেন, ৩১ বছর বয়সী উইকেটকিপার হবেন একাদশের দ্বিতীয় বয়োজ্যেষ্ঠ ক্রিকেটার।
সম্ভাবনা থাকলেও মাঝের সময়টায় খুব বেশি প্রস্ফুটিত হয়নি পার্থিবের ক্যারিয়ার। ২০০৪ সাল পর্যন্ত নিয়মিতই খেলেছেন। এরপর হারান জায়গা। মহেন্দ্র সিং ধোনি আসার পর আর ফেরার সুযোগই ছিল না। ১৯ টেস্টেই থমকে ছিল ক্যারিয়ার। ২০০৮ সালের অগাস্টে একটি টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন শ্রীলঙ্কায়। এখনও পর্যন্ত সেটাই তার শেষ টেস্ট। ২০ টেস্টের পাশাপাশি ওয়ানডে খেলেছেন ৩৮টি। সবশেষটি ২০১২ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই।
এবার ঋদ্ধিমান চোট পাওয়ার পর পার্থিব ছাড়াও উইকেটের পিছনে জায়গার দাবিদার ছিল আরও। এই মৌসুমে রঞ্জি ট্রফিতে ঝড় তুলেছেন রিশাব পান্ত। তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ৫ ম্যাচে করেছেন চারটি সেঞ্চুরি। তার একটি ছিল ট্রিপল সেঞ্চুরি, ৩২৬ বলে ৩০৮। আরেকটি সেঞ্চুরি করেছেন ৪৮ বলে (শেষ পর্যন্ত ৬৭ বলে ১৩৫)। আরও দুটি সেঞ্চুরি ছিল ১০৬ বলে ১১৭ ও ১২৪ বলে ১৪৬। তবে এই বছরই বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে যাওয়া এই প্রতিভাবান ক্রিকেটারকে এখনই দলে নিতে চায় না ভারত।
বিকল্প ছিল অভিজ্ঞ দিনেশ কার্তিক ও ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফরমার নামান ওঝা। গত বছর ঋদ্ধিমানের অনুপস্থিতিতে একটি টেস্ট খেলার সুযোগও হয়েছিল ওঝার। তবে এবার চোটের কারণে রঞ্জি ট্রফির শুরুর ম্যাচগুলো খেলতে পারেননি। আর কার্তিকের চেয়ে পার্থিবের কিপিং বেশি ভালো মনে হয়েছে নির্বাচকদের।
তবে আরেকটি জায়গাতে এগিয়ে গেছেন পার্থিব। ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ ও বাঁহাতি স্পিনার জাফর আনসারির জন্য লোয়ার মিডল অর্ডারে একজন বাঁহাতি ব্যাটসম্যান চাইছিল নির্বাচকরা। রঞ্জিতে সবশেষ ম্যাচেই ১৩৯ রানের ইনিংস খেলেছেন পার্থিব। শনিবার থেকে শুরু হবে মোহালি টেস্ট। ৫ ম্যাচ সিরিজের দুটি শেষে ভারত এগিয়ে ১-০ ব্যবধানে।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ