৯ম বর্ষে পা রাখলো আরসিআরইউ

আপডেট: এপ্রিল ৮, ২০২০, ১১:১৯ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


৮ বছর পেরিয়ে ৯ বছরে পদার্পণ করেছে দেশসেরা রাজশাহী কলেজের গণমাধ্যমকর্মীদের সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। দেশজুড়ে চলমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালনে কোন কর্মসূচি রাখেনি সংগঠনটি।
২০১২ সালের ৮ এপ্রিল ১১ জন কার্যকরী সদস্য নিয়ে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি পথচলা শুরু হয়। এই অল্প সময়ের মধ্যেই আরসিআরইউ’র বেশকিছু সংখ্যক গণমাধ্যমকর্মী তৈরি করতে সক্ষম হয়েছে। যারা তাদের মেধা, শ্রম, কর্মদক্ষতা ও যোগ্যতা দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে সুনামের সাথে কাজ করছেন।
একটা সময় শুধুমাত্র সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা ছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে সাংবাদিকতা করা বা শেখার তেমন কোনো সুযোগ ছিল না। সাধারণত ক্যাম্পাস সংশ্লিষ্ট এলাকার মূলধারার সাংবাদিকরাই কলেজ ক্যাম্পাসগুলোর সংবাদ কাভার করতেন। কিন্তু গত এক দশকে সেই অবস্থার আমূল পরিবর্তন ঘটেছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজেও ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা হচ্ছে। আর আরসিআরইউ ক্যাম্পাস সাংবাদিকতার চর্চার অন্যতম একটি সংগঠন।
সংগঠনটি সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন কর্মশালার আয়োজন করে থাকে। ফলে প্রতিষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পাঠদান না থাকার পরেও আগ্রহী তরুণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে সাংবাদিকতা চর্চার সুযোগ পাচ্ছে।
এদিকে, কোন কর্মসূচি না থাকলেও ৮ম বর্ষ পূর্তিতে সংগঠনের পক্ষে যৌথ বিবৃতি দিয়েছেন আরসিআরইউ সভাপতি বাবর মাহমুদ ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান নূর। তারা বলেছেন, বাংলাদেশ ও বিশ্বজুড়ে করোণা দুর্যোগ না থাকলে হয়তো ঘটা করে প্রিয় সংগঠনের জন্মদিন আমরা পালন করতাম। সেই লক্ষ্যে আমরা ম্যাগাজিন প্রকাশ ও অন্যান্য প্রস্তুতি গ্রহণ করেছিলাম। যেহেতু তা সম্ভব হয়নি আমরা রিপোর্টার্স ইউনিটির উত্তরোত্তর সাফল্য কামনা করি এবং সকলের কাছে শুভ কামনা প্রার্থনা করছি। এছাড়াও সকলের প্রতি আহ্বান জানাচ্ছি, চলমান করোনা দুর্যোগ মোকাবেলায় প্রতিটি করণীয় মেনে চলি। এবং ঘরে থাকি, সুস্থ থাকি।’

এ বিভাগের অন্যান্য সংবাদ