৯ নভেম্বর কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে ‘ফার্নিচার’

আপডেট: নভেম্বর ১০, ২০১৯, ১২:৫০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জ্যোতিকা জ্যোতি অভিনীত “ফার্নিচার” ২৫তম কোলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৯’এর প্রতিযোগিতা বিভাগের জাতীয় প্রতিযোগিতা(শর্ট ফিল্ম) শাখায় নির্বাচিত হয়েছে।
সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের এই ডিপ্লোমা ফিল্মটি নির্বাচিত শাখায় গোল্ডেন রয়েল বেঙ্গল টাইগার পুরস্কারের জন্য লড়বে।
ছবিটির নির্মাতা নাজমুস সাকীব হিমেল। তিনি আইসিসিআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স) স্কলার হিসেবে সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিউটে ডিরেকশন এন্ড স্ক্রিন প্লে রাইটিং নিয়ে পড়েছেন। তার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করেন।
এই সিনেমার মুখ্য চরিত্র ‘পারভীন’এর ভূমিকায় অভিনয় করেছেন জ্যোতি। তার বিপরীতে অভিনয় করেছেন দীপক সুমন। এছাড়াও অভিনয় করেছেন দেবযান পাল, প্রিয়াংকা জানা(ভারত)। দেবযান জ্যোতির বোনের ছেলে। জ্যোতি জানান, বাংলাদেশ থেকে পরিচালক তাকে খুব পছন্দ করে নির্বাচিত করেছে, এমনকি তার সাথে মিলিয়ে শিডিউলও করেছেন।
ছবিটির গল্প এমন, সদ্য গ্রাম থেকে মফস্বল শহরে আসা একটি পরিবারের ঘরে ফার্নিচার না থাকায় তা পরিবারটিকে সামাজিক চাপের মুখে ফেলে দেয় যা তাদের গ্রামীণ জীবনের অভিজ্ঞতায় অনুপস্থিত ছিল। সিনেমায় উঠে আসে পরিবারটি কীভাবে এই উদ্ভূত চাপ মোকাবিলা করে। পাশাপাশি পরিবারের সদস্যদের মধ্যকার সম্পর্কের রাজনীতিও এতে ফুটে উঠে।গল্পে ওঠে এসেছে দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটও। মালদা, পশ্চিমবঙ্গ, ভারতের বিভিন্ন লোকেশনে ছবিটির শুটিং হয়েছে।
উল্লেখ্য যে, নাজমুস সাকীব হিমেলের সঙ্গে এর আগে সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিউটের ডিপ্লোমা শর্টফিল্ম ‘ফাঁকি’তে কাজ করেছিলেন জ্যোতিকা জ্যোতি।