অধ্যক্ষের কক্ষের তালা ভেঙে প্রবেশ করলেন ম্যাজিস্ট্রেট

আপডেট: জুলাই ২, ২০২৪, ১০:১১ অপরাহ্ণ

মান্দা প্রতিনিধি:


নওগাঁয় মান্দায় একটি পরীক্ষা কেন্দ্রের অধ্যক্ষের কক্ষের তালা ভেঙ্গে প্রবেশের অভিযোগ উঠেছে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট (ইউএনও), দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট ও পরীক্ষা কেন্দ্রের তদারকি কর্মকর্তার (ট্যাগ অফিসার) বিরুদ্ধে। মঙ্গলবার (২ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার গোটগাড়ী শহীদ মামুন সরকারি হাইস্কুল এন্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ, পরীক্ষাকেন্দ্রের সচিব ও অন্যান্য শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, গোটগাড়ী শহীদ মামুন সরকারি হাইস্কুল এন্ড কলেজে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার এইচএসসি বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে বেলা ১১টার দিকে ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসারকে সঙ্গে নিয়ে ইউএনও লায়লা আনজুমান বানু ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম রেজা কেন্দ্র পরিদর্শনে যান।

কেন্দ্র পরিদর্শনে গিয়ে তাঁরা ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষের কক্ষ বন্ধ দেখতে পান। এ সময় তাঁরা অধ্যক্ষের কক্ষের তালা খুলে দেওয়ার জন্য কেন্দ্র সচিব ও সহকারী প্রধান শিক্ষককে নির্দেশ দেন। এ সময় অধ্যক্ষ প্রতিষ্ঠানে উপস্থিত না থাকায় ওই কক্ষের তালা ভেঙ্গে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ট্যাগ অফিসার কক্ষের ভেতরে প্রবেশ করেন।

গোটগাড়ী শহীদ মামুন সরকারি হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জহুরুল ইসলাম বলেন, ‘গত রোববার (৩০ জুন) থেকে অন্যান্য পরীক্ষা কেন্দ্রের মতো এই কেন্দ্রেও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে। আমার প্রতিষ্ঠানের সকল শ্রেণিকক্ষ পরীক্ষাগ্রহণের কাজে ব্যবহৃত হয়ে আসছে। পরীক্ষা গ্রহণের কোনো দায়িত্বে না থাকায় বিধি অনুযায়ী গত রোববার ও আজ মঙ্গলবার পরীক্ষা চলাকালীন সময়ে আমি প্রতিষ্ঠানে উপস্থিত ছিলাম না। আজ বেলা সাড়ে ১১টার দিকে আমার অনুপস্থিতিতে ইউএনওর নির্দেশে আমার কক্ষের তালা ভাঙা হয়েছে। এ সময় একজন ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন। বিষয়টি আমি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।’

কেন্দ্রসচিব অধ্যক্ষ আব্দুস সালাম জানান, ম্যাজিস্ট্রেট শামীম রেজা উপস্থিত থেকে প্রতিষ্ঠানের একজন দপ্তরীকে দিয়ে তালাটি ভেঙে ফেলেন। পরে ওই কক্ষে কিছুক্ষণ অবস্থানের পর তারা বেরিয়ে যান। এ সময় আমিসহ প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষক-কর্মচারীরা উপস্থিত ছিলাম।
জানতে চাইলে মান্দার ইউএনও লায়লা আঞ্জুমান বানু এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এ বিষয়ে জানতে চাইলে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম রেজা সজিব বলেন, ‘পরীক্ষা পরিচালনার কাজে ব্যবহারের জন্য অধ্যক্ষের কক্ষের তালা ভাঙা হয়েছে। এতে আইনের ব্যতয় ঘটেছে কিনা বলতে পারছি না।’

Exit mobile version