অনলাইনে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা নেবে রাজশাহী কলেজ

আপডেট: আগস্ট ১০, ২০২০, ১০:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা নেবে রাজশাহী কলেজ। এবার অনলাইনের মাধ্যমে (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এনিয়ে সোমবার (১০ আগস্ট) শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষকরা প্রত্যেক শিক্ষার্থীর সঙ্গে টেলিফোনে যোগাযোগ করেছে। শিক্ষার্থীদের মোবাইল ও ইন্টারনেটের সমস্যা আছে কিনা জেনেছেন। কলেজের লক্ষ্য শিক্ষার্থীদের যেনো একটি বছর লোকসান না হয়। এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়া হচ্ছে বলে জানান, কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান।
তিনি জানান, পরীক্ষার প্রস্তুতি হিসেবে সব শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এর মধ্যে মাত্র ছয়জন শিক্ষার্থীর অ্যান্ড্রয়েন্ট ফোন বা ইন্টারনেট সমস্যা আছে। সম্ভব হলে তাদের মোবাইল ও ইন্টারনেট ব্যবস্থা করে দেওয়া হবে। না হলে শিক্ষার্থীদের স্ব-স্ব ইউনিয়ন ডিজিটাল সেন্টারে পরীক্ষায় বসার ব্যবস্থা করা হবে। সে লক্ষে স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হবে।
তিনি আরও জানান, পরীক্ষাটি অনলাইনে অনুষ্ঠিত হবে। ৫০টি এমসিকিউ থাকবে। দুই মার্ক করে মোট ১০০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের রোল নম্বর ইউজার আইডি। পাসওয়ার্ড পরীক্ষা শুরু কিছুক্ষণ আগে দেওয়া হবে শিক্ষার্থীদের।
প্রশ্নপত্র ফাঁস ও দেখে পরীক্ষার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, প্রতিটা বিষয়ে ১০টি করে সেট করা হবে। এতে করে ফাঁস ও দেখে পরীক্ষা দেয়ার সুযোগ নেই। এছাড়া অল্প সময়ের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই শিক্ষার্থীরা নিজের পরীক্ষায় ব্যস্ত থাকবে বলে জানান কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান।
জানা গেছে, এনিয়ে রাজশাহী কলেজ একটি গত ৬ আগস্ট একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজশাহী কলেজ।
এতে লেখা হয়-‘ রাজশাহী কলেজে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির অধ্যয়নরত শিক্ষার্থীদের আগামী ২০ আগস্ট থেকে বার্ষিক পরীক্ষা (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উত্তর শ্রেণির সম্পূর্ণ কোর্স প্লানের উপরে (যে সকল অধ্যায় পড়ানো হয়নি, সেগুলো অধ্যায় ব্যতীত) বার্ষিক (এমসিকিউ) পরীক্ষা সম্পন্ন হবে। এবিষয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশ দেয়া যাচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ