আবারও বাড়লো ডিমের দাম

আপডেট: অক্টোবর ১১, ২০২৩, ১২:০৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


গত কয়েক সপ্তাহ রাজশাহীর বাজারে ডিমের দাম কিছুটা কম থাকলেও আবার বেড়েছে। হালিতে দুই থেকে তিন টাকা বেড়েছে ডিমের দাম।
ব্যবসায়ীরা বলছেন, অতিরিক্ত গরমের কারণে ডিমের উৎপাদন কমেছে। একারণে দাম বেড়েছে। মঙ্গলবার (১০ অক্টোবর) নগরীতে সাদা ডিম খুচরা পর্যায়ে ৪৬ ও লাল ডিম ৪৮ টাকা হালি দরে বিক্রি হয়েছে।

প্রতিদিন ডিমের দাম নির্ধারণ করে থাকে রাজশাহী পোল্ট্রি ডিলার অ্যাসোসিয়েশন (আরপিডিএ)। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘আরপিডিএ’ নামে তাদের একটি গ্রুপও রয়েছে। গ্রুপে ফলোয়ারের সংখ্যা আড়াই হাজার। যার অধিকাংশই প্রোল্ট্রি ব্যবসায়ী। এই গ্রুপ ও মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে সমিতি থেকে প্রতিদিনের ডিমের দাম জানিয়ে দেয়া হয়।

নগরের মোসলেমের মোড় এলাকার ডিমের বড় আড়তদার হাফিজুর রহমান বলেন, ৩ দিন আগে তারা সাদা ডিম পাইকারিতে ৯ টাকা ৮০ পয়সায় বিক্রি করেছেন। লাল ডিম সাড়ে ১০ টাকায়। তিনি দাবি করেন, যেসব কোম্পানি ডিমের কারবার করছে, তারা পরিবেশক বাদ দিয়ে সরাসরি বাজারে বেশি দামে ডিম বিক্রি করছে। এজন্য একেক জায়গায় একেক রকম দাম।

নগরীর সাহেব বাজারের সৈকত ডিম আড়তের স্বত্বাধিকারী জাহিদ আলী জানান, সপ্তাহখানেক আগে তারা সাদা ডিম খুচরা ৪২ টাকা ও লাল ডিম ৪৫ থেকে ৪৬ টাকা হালি বিক্রি করেছেন। সেই ডিমের দাম বেড়ে আবার আগের জায়গায় চলে এসেছে। এখন সাদা ডিম ৪৬ আর লাল ডিম ৪৮ টাকা হালি বিক্রি হচ্ছে। ডিমের সরবরাহ কমার কারণে দাম বাড়তি।

আরপিডিএ সভাপতি মো. জয়নাল আবেদীন বলেন, সরকারের ডিম আমদানির খবরে দাম কিছুটা কমেছিল। ডিম আমদানি করলে স্থানীয় খামারিরা ক্ষতিগ্রস্ত হবেন। এ আশঙ্কায় অনেক খামারি ইতিমধ্যে মুরগি বিক্রি করে দিয়েছেন। এতে আবার ডিমের সরবরাহ কমে গেছে। ফলে বাজারে আবার ডিমের দাম বেড়ে গেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ