আমেরিকায় পড়ুয়া বিক্ষোভে ইসরায়েলপন্থীদের হামলা, আরো ৬ দেশে ছড়াল বিরোধী বিক্ষোভ

আপডেট: মে ২, ২০২৪, ২:৪৮ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের লস অ্যাঞ্জেলেস ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের ওপর হামলা চালাল ইসরায়েলপন্থীরা। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে মুখোশধারী হামলাকারীরা ব্যারিকেড ভেঙে বিক্ষোভকারীদের ওপর হামলা চালায়।

হামলায় বেশ কয়েকজন আহত হয়েছে বলে খবর। এই হামলায় সময় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠেছে। ফিলিস্তিনপন্থী ছাত্রছাত্রীদের অভিযোগ আক্রান্ত হওয়ার সময় তাঁরা পুলিশি সাহায্য চেয়েও পাননি।

প্রসঙ্গত, ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করা, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় শান্তিপূর্ণ বিক্ষোভ-আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা। অস্থায়ী তাঁবু খাটিয়ে ক্যাম্পাস চত্বরেই চলছে অবস্থান বিক্ষোভ। এদিকে, আরো ৬ দেশে ছড়িয়ে পড়ল ইসরায়েল বিরোধী বিক্ষোভ।

ব্রিটেনের লিডস বিশ্ববিদ্যালয়, ইউসিএল ও ওয়ারউইক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থীরা বিক্ষোভ শুরু করেছেন। তাঁবু খাটিয়ে আন্দোলন শুরু হয়েছে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের কিউবেক ক্যাম্পাসে। মন্ট্রিলের কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়েও ফিলিস্তিনপন্থীরা বিক্ষোভ করছেন।

বিক্ষোভ হয়েছে মিশরের আমেরিকান ইউনিভার্সিটি জন কায়রো ক্যাম্পাসে। এছাড়া ফ্রান্সের সায়েন্সেস পো অ্যান্ড সারবোন ও ইনস্টিটিউট অফ পলিটিক্যাল স্টাডিজ ক্যাম্পাস এবং ইতালির স্যাপিয়েঞ্জা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় ও মেলবোর্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও হয়েছে বিক্ষোভ।
তথ্যসূত্র: আজকাল অনলাইন

Exit mobile version