একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন ক্লাস শুরু

আপডেট: জুলাই ২, ২০১৭, ১২:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী কলেজে একদশ শ্রেণির ওরিয়েন্টশনে শিক্ষক-শিক্ষার্থীরা-সোনার দেশ

নগরীতে সরকারি-বেসরকারি সব কলেজে শিক্ষাবর্ষে ২০১৭-১৮ একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন ক্লাস শুরু হয়েছে। গতকাল শনিবার সকালে রাজশাহী সরকারি কলেজ, নিউ গভ. ডিগ্রি কলেজ, সিটি কলেজ ও মহিলা কলেজসহ বিভিন্ন কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাসের মধ্যে দিয়ে ক্লাস শুরু হয়। ওরিয়েন্টেশন ক্লাসে শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের দিকনির্দেশনা দেয়া হয়। সরকারি কলেজগুলোতে ডিজিটাল মাল্টিমিডিয়া ও সাউন্ড সিস্টেমের মাধ্যমে ক্লাস নেয়া হবে বলে জানান কলেজ কর্তৃপক্ষ। কিন্তু বেশিরভাগ বেসরকারি কলেজগুলোতে ডিজিটাল মাল্টিমিডিয়া ও সাউন্ড সিস্টেম নেই। তারপরেও বেসরকারি কলেজে ওরিয়েন্টশন ক্লাসে শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ছিল লক্ষ্যণীয়।
রাজশাহী কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীরা বলেন, এসএসসি পাশ করে রাজশাহী কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হতে পেরে খুব ভাল লাগছে। এজন্য সকাল সকাল কলেজে এসে বসে আছি। ওরিয়েন্টেশন ক্লাসে ভালো লেগেছে শিক্ষকদের নির্দেশনা। ঐতিহ্যবাহী এই কলেজে পড়ার জন্য চান্স পেয়ে গর্বিত। লেখাপড়ার মান ও নিয়মকানুন সর্বোচ্চ দেখে চয়েস দিয়েছিলাম রাজশাহী কলেজকে।
নগরীর সরকারি ও বেসরকারি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংশ্লিষ্ট কলেজে পড়াশোনার পদ্ধতি, মনোযোগ, ক্লাসে শতভাগ উপস্থিতি, টিউটোরিয়াল ও ব্যবহারিক পরিক্ষায় অংশগ্রহণ এবং বোর্ড কর্তৃক নির্ধারিত পাঠ্য পুস্তকের সিলেবাস নিয়ে আলোচনা করা হয়। এছাড়া কলেজের শিক্ষকবৃন্দ একাদশ শ্রেণির শিক্ষার্থীদের দেশপ্রেম ও উন্নত রাষ্ট্র গড়ার জন্য সুশিক্ষায় শিক্ষিত হওয়ার পরামর্শ দেন। শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণে সরকারের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।
এবিষয়ে রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান বলেন, রাজশাহী কলেজ ঐতিহ্যবাহী কলেজ হিসেবে পরিচিত ও সুনাম রয়েছে। একাদশ শ্রেণির শিক্ষার্থীদের সর্বোচ্চ নিয়ম-কানুনের মধ্যে রেখে মাল্টিমিডিয়া ও সাউন্ড সিস্টেমে ক্লাস পরিচালনা করা হবে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পড়া কমপ্লিট করার মতো চেষ্টা করা হবে। যাতে কোন শিক্ষার্থীকে প্রাইভেট শিক্ষককের কাছে যেতে না হয়। প্রতি ১৫ জন শিক্ষার্থীকে একজন করে শিক্ষক সার্বিক দেখভাল করবে।
এছাড়া তিনি বলেন, ক্লাসে একাদশ শ্রেণির কোন শিক্ষার্থী এনড্রয়েড মোবাইল ফোন ব্যবহার না করে সেজন্য শিক্ষার্থী ও তার অভিভাবকদের জানানো হয়েছে। কোন শিক্ষার্থী এনড্রয়েড মোবাইল নিয়ে কলেজে আসলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে সাধারণ ফোন ব্যবহার করতে পারবে শিক্ষার্থীরা।
রাজশাহী সরকারি কলেজে একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে ৩১৮ জন্য শিক্ষার্থী, কমার্স বিভাগে ১৩৭ জন ও মানবিক বিভাগে ১৩০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। যার মধ্যে ছেলেদের জন্য ১৫০ টি ও মেয়েদের জন্য ২০০ টি আবাসিক সিটের ব্যবস্থা সম্প্রতি করা হবে বলে জানান রাজশাহী কলেজ অধ্যক্ষ।
এদিকে রাজশাহী নিউ গভ.ডিগ্রি কলেজের অধ্যক্ষ অধ্যাপক জার্জিস কাদের বলেন, ওরিয়েন্টেশন ক্লাসে শিক্ষার্থীদের দেশপ্রেম, মানবিক গুণাবলি, মাদককে না, মা-বাবা ও শিক্ষকের প্রতি সম্মান প্রদর্শন ও দক্ষ মানব সম্পদ হিসেবে উঠার দিক নির্দেশনা দেয়া হয়। এই কলেজে একাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে ৬৪৯ জন, কর্মাসে ৩০০ জন ও মানবিকে ৩০০ জন শিক্ষার্থী। যার মধ্যে ছেলেদের জন্য ২টি আবাসিক হোস্টেলে ৫০০ জন ও একটিতে মেয়েদের আবাসিক হোটেলে ২৫০ জন শিক্ষার্থীর সিট বরাদ্দ রয়েছে। ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীদের পড়াশুনা করানো হবে। নিয়মিত ক্লাসে উপস্থিত ও পরীক্ষায় ভাল ফলাফল করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হবে।
অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয় : সকালে রাজশাহী অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের নবীনবরণ ও পরিচিতি ক্লাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি মোশারফ হোসেন বাচ্চু। অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে বক্তব্য দেন, ভর্তি কমিটির আহবায়ক রুহুল আশরাফ সহকারী অধ্যাপক রসায়ন।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, ইংরেজি বিষয়ের সহকারী অধ্যাপক আব্দুর রহিম, সমাজবিজ্ঞান বিষয়ের সহকারী অধ্যাপক জান্নাত হাবিবা খাতুন ও সহকারী প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম। অনুষ্ঠানে নবীন এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।