এক ঘুমেই ২০ বছরের স্মৃতি লোপ! স্কুলে পড়তে যাওয়ার বায়না চাকরিজীবীর

আপডেট: জুলাই ২৮, ২০২১, ৭:৩১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


ঘুম থেকে উঠে বিকেলকে ভোর ভেবেছেন কখনও? ছোটবেলায় অল্পবিস্তর এমন ভাবনা মনে আসে অনেকেরই। কিন্তু তা বলে ঘুম থেকে উঠে ২০ বছরের স্মৃতি ভুলে যাওয়ার কথা শুনেছেন? ভাবছেন এ আবার হয় নাকি? আপনার অকল্পনীয় মনে হতেই পারে। তবে টেক্সাসের বাসিন্দা ড্যানিয়েলের জীবনে ঘটল এমনই ‘অঘটন’।
ঠিক কী হয়েছে তবে এবার খোলসা করা যাক। গত বছরের জুলাইয়ের ঘটনা। ড্যানিয়েল ঘুমোচ্ছিলেন। পাশেই ছিলেন তাঁর স্ত্রী রুথ। ঘুম ভেঙে ওঠার পর থেকেই চিৎকার জুড়ে দেন বছর সাঁইত্রিশের ড্যানিয়েল। কী হয়েছে তা প্রথমে বুঝতেই পারেননি রুথ। ড্যানিয়েল তাঁর স্ত্রীকে চিনতে পারছিলেন না। কোথায় রয়েছেন, তাও বুঝতে পারছিলেন না। দাবি করছিলেন, রুথই নাকি অপহরণ করেছেন তাঁকে। পর মুহূর্তেই আবার চাকরিজীবী ড্যানিয়েল দাবি করতে থাকেন তিনি স্কুলে যাবেন। আবার দৌড়ে আয়নার সামনে গিয়েও দাঁড়িয়ে পড়েন ড্যানিয়েল। কীভাবে বুড়ো হয়ে গেলেন, কেনই বা মোটা হয়ে গেলেন তিনি, সেই প্রশ্নও করতে থাকেন টেক্সাস নিবাসী। একাধিক প্রশ্ন নিয়ে বাবা-মায়ের সঙ্গে দেখা করেন ড্যানিয়েল। তিনি যে নিজের জীবনের ২০টি বছরের কথা কার্যত ভুলে গিয়েছেন, তা বুঝতে পারেন ড্যানিয়েল।
এরপরই চিকিৎসকের পরামর্শ নেন তিনি। ঠিক কী হয়েছে ড্যানিয়েলের? কী বলছেন চিকিৎসকরা? তাঁদের মতে, ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়ায় ভুগছেন ড্যানিয়েল। তাই ঘুমের মধ্যে ২০ বছরের স্মৃতি ধুয়ে মুছে সাফ। কারা এই সমস্যার শিকার হতে পারেন? চিকিৎসকদের মতে, যাঁদের মানসিক চাপ বেশি এবং তুলনামূলক বেশি আবেগতাড়িত, তাঁরাই এহেন সমস্যায় ভোগেন। কর্পোরেট জীবনধারায় অভ্যস্ত ড্যানিয়েলেরও পেশাগত সমস্যার কারণে মানসিক চাপ ছিল যথেষ্টই। তবে চিকিৎসকদের মতে, তাঁর চাপ বেশিই ছিল। নয়তো একসঙ্গে ২০ বছরের স্মৃতি বিলোপ পাওয়ার ঘটনা হয়তো ঘটত না।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন