কানসাটে সনাতন সম্প্রদায়ের দশহারা গঙ্গাস্নান অনুষ্ঠিত

আপডেট: জুন ৯, ২০২২, ১০:০০ অপরাহ্ণ

শিবগঞ্জ প্রতিনিধি:


শিবগঞ্জ উপজেলার কানসাটে পদ্মার শাখা পাগলা নদীর গঙ্গাশ্রম ঘাটে সনাতন সম্প্রদায়ের দশহারা গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) সকাল থেকে পাপ মোচনের আশায় রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়া, দিনাজপুর ও ঢাকাসহ সারা দেশের, সকল বয়সের প্রায় ১৫ হাজার সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ এতে অংশ নেন। স্নান ছাড়াও অনুষ্ঠিত হয় নদী তীরে পুজো, প্রার্থনা, গীতাপাঠ এবং কীর্ত্তনসহ বিভিন্ন ধর্মীয় আচার।

কানসাট গঙ্গা আশ্রম কমিটি এ স্নান উৎসবের আয়োজন করে। গঙ্গা স্নানকে ঘিরে কানসাট এলাকায় সনাতন সম্প্রদায়ের মিলন মেলায় পরিণত হয়। কানসাট গঙ্গা আশ্রম কমিটির সভাপতি সুবোধ দত্ত জানান, প্রতিবছরই এ স্থানে গঙ্গা দশহরা তিথী অনুযায়ী জ্যৈষ্ঠ বা আষাঢ় মাসে এই গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়। তবে গত ২ বছর করোনাভাইরাসের কারণে উৎসব বন্ধ ছিল।

উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি কুনাল মুর্খাজী জানান, নদীতে স্নান ও পূজো অর্চনা শেষে পূর্ণার্থীরা অংশ নেন ধর্মসভায়। স্নানানুষ্ঠানকে ঘিরে কানসাটের পাগলা নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা।

মেলায় রয়েছে বিভিন্ন প্রসাধনী, কাঠের আসবাবপত্র, মাটির তৈরি জিনিসপত্র, সনাতন ধর্মীয় বিভিন্ন উপকরণ, খেলনা ও খাবারের দোকান। উৎসবকে ঘিরে চলছে কীর্ত্তন ও ভজন গীতি।

এ বিভাগের অন্যান্য সংবাদ