চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

আপডেট: আগস্ট ১০, ২০২২, ৯:৪২ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :


শোভাযাত্রা আর আলোচনাসভার মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। গত মঙ্গলবার (০৯ আগস্ট) সকাল সাড়ে ১০টায় জেলা শহরের ফায়ার সার্ভিস মোড় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে আদিবাসী নারীরা তাদের ঐতিহ্যবাহী পোশাক, বাদ্যযন্ত্র নিয়ে উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের আয়োজনে সাঁওতাল লেখক ফোরাম, সাঁওতাল সমন্বয় পরিষদ, দিঘরী পরিষদ দি সান্তালস টাইমস, চাঁপাইনবাবগঞ্জ সদর আদিবাসী সমাজকল্যাণ সমিতি ও এনএমএনসি’র সহযোগিতায় বর্ণাঢ্য শোভাযাত্রাটি উৎসবমুখর পরিবেশে বের করা হয়।

মাদলের তালে তালে নেচে গেয়ে শোভাযাত্রাটি নবাবগঞ্জ সরকারি কলেজের শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সভাপতি কর্নেলিউস মূর্মূর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক প্রদীপ হেমব্রম, আদিবাসী নেত্রী কুটিলা রাজোয়াড়, আদিবাসী নেতা সুবাস ক্যারকাটা, মনোরঞ্জন টুডু, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডুু, আদিনা ফজলুল হক সরকারি কলেজের উপাধ্যক্ষ ড. মাযহারুল ইসলাম তরু, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন দিলু প্রমুখ। আদিবাসী নেতারা বলেন, সাধারণত প্রান্তিক অঞ্চলে বসবাস করাসহ নানান কারণে দেশে আদিবাসী জনগোষ্ঠীর মানুষ এখনো বিভিন্ন মৌলিক অধিকার থেকে বঞ্চিত।

জোরপূর্বক আদিবাসীদের ভূমি দখল, বসতবাড়ি থেকে উচ্ছেদ, আদিবাসী নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি এখন আর কোন খবর নয়। আদিবাসীদের অর্থনৈতিক অসচ্ছলতা, শিক্ষায় অনগ্রসরতা, পেশাগত বৈচিত্রের অভাব, অসচেতনতার কারণে আদিবাসীদের উন্নয়ন থমকে গেছে অনেকটাই। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি না দেওয়ায় বর্তমানে তারা অস্তিত্ব সংকটে রয়েছে।

সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন, খাস জমিতে বসবাসরত আদিবাসীদের দখলি শর্তে চিরস্থায়ী বন্দোবস্ত প্রদান এবং ভূমি অধিকার প্রতিষ্ঠা ও ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য ভূমি কমিশন গঠনসহ আদিবাসীদের ৫ দফা বাস্তবায়নের দাবি জানান বক্তারা। শেষে মাদল গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ