চৌবাড়িয়া পশুরহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

আপডেট: মে ৭, ২০২৪, ৯:৪৯ অপরাহ্ণ


মান্দা প্রতিনিধি:


নওগাঁর মান্দায় বছরের শুরু থেকেই ঐতিহ্যবাহী চৌবাড়িয়া পশুরহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ উঠেছে ইজারাদারের বিরুদ্ধে। গতবছরের তুলনায় হাটের ইজারা মূল্য ৯১ লাখ টাকা কম হলেও বাড়িয়ে দেওয়া হয়েছে গরু-ছাগলের টোলের মূল্য।
ঘটনার প্রতিবাদে মোবারক আলী নামের এক বীরমুক্তিযোদ্ধা নওগাঁ জেলা প্রশাসক, মান্দা উপজেলা নির্বাহী-কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগে করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গতবছর ঐতিহ্যবাহী চৌবাড়িয়া হাটের ইজারা মূল্য ছিলো ৭ কোটি ৯৭ লক্ষ টাকা। এবারে ডাক হয়েছে ৭ কোটি ৬ লক্ষ টাকা। যা গতবছরের তুলনায় ৯১ লাখ টাকা কম। রাজশাহীর তানোর উপজেলার বাসিন্দা আবুল বাশার সুজন নামের এক ব্যক্তি এ টাকায় হাটটি ইজারা নিয়েছেন ।

অভিযোগ সূত্রে জানা গেছে, সরকারিভাবে একটি গরুতে ৫০০ টাকা ও একটি ছাগলে ২০০ টাকা টোল আদায়ের নির্দেশনা থাকলেও হাট ইজারাদার ও তার লোকজন তা মানছে না। একটি গরুতে বিক্রেতার কাছ থেকে ৮০০ টাকা ও ক্রেতার কাছ থেকে ১০০ টাকা আদায় করা হচ্ছে। একইভাবে প্রতিটি ছাগলে ২০০ টাকার পরিবর্তে আদায় করা হচ্ছে ৪২০ টাকা করে।

অভিযোগকারী বীর মুক্তিযোদ্ধা মোবারক আলী বলেন, সরকারি নির্দেশনা অমান্য করে অতিরিক্ত খাজনা আদায় করা হলেও রশিদে তা উল্লেখ থাকছে না। প্রতিবাদ করলে হাট ইজারাদারের লোকজনের কাছে লাঞ্ছিত হতে হচ্ছে। প্রায় এক মাস অতিবাহিত হতে চললেও এখন পর্যন্ত টোল আদায়ের সরকারি তালিকা টাঙানো হয়নি।
জানতে চাইলে চৌবাড়িয়া হাটের ইজারাদার আবুল বাশার সুজন বলেন, হাটের টোল আদায়ের তালিকা টাঙানো হয়েছে। গতবছরের তুলনায় এবারে কম টাকা আদায় করা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানু বলেন, ইজারাদার আবুল বাশার সুজনকে টোল আদায়ের তালিকা টাঙানোর নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনার বাইরে অতিরিক্ত টোল আদায়ের কোন সুযোগ নেয়। সরকারি নির্দেশনা অমান্য করা হলে ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Exit mobile version