জিম্বাবুয়ের বিপক্ষে ইতিহাস গড়া জয় স্কটল্যান্ডের

আপডেট: জুন ১৭, ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


কদিন আগেই শ্রীলঙ্কাকে হারিয়ে আলোড়ন ফেলে দিয়েছিল স্কটল্যান্ড। তবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে দেশটির বিপক্ষে নিজেদের ঝালিয়ে নিতে লঙ্কানরা যে প্রস্তুতি ম্যাচটি খেলেছিল, সেটি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির অফিসিয়াল ম্যাচের মর্যাদা পায় নি। এনিয়ে নিশ্চয়ই স্কটিশদের মনে আক্ষেপ ছিল। টেস্ট খেলুড়ে কোন দলের বিপক্ষে যে ওয়ানডেতে কোন জয় ছিল না তাদের। তবে স্কটিশদের আক্ষেপটা দীর্ঘায়িত হলো না খুব বেশি। জিম্বাবুয়েকে হারিয়ে টেস্ট খেলুড়ে কোন দলের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেল স্কটল্যান্ড। বৃহস্পতিবার দুই ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে বৃষ্টি আইনে জিম্বাবুয়েকে ২৬ রানে হারিয়ে এই ইতিহাস গড়ে স্কটল্যান্ড।
শ্রীলঙ্কাকে সেদিন স্কটল্যান্ড হারিয়েছিল ছিল দারুণ দাপটে। ৭ উইকেটে জয় তুলে নিয়েছিল স্কটিশরা। এডিনবরায় বৃহস্পতিবার পাত্তা পায়নি জিম্বাবুয়েও। টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩১৭ রান করে স্কটল্যান্ড। দারুণ এক সেঞ্চুরি তুলে নেন কাইল কোয়েটজার। ১০১ বলে ২টি ছয় ও ১৩টি চারে ১০৯ রান করেন এই ডানহাঁতি ব্যাটসম্যান। এছাড়া মাইকেল লিসক অপরাজিত ৫৯ ও ক্রেইগ ওয়ালেক ৫৮ রান করেন।
স্বাগতিকদের দেওয়া ৩১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৫৫ রান আসে সলোমন মায়ার ও হ্যামিল্টন মাসাকাদজার উদ্বোধনী জুটি থেকে। কিন্তু এরপরই পথহারা জিম্বাবুয়ে। ২১.৩ ওভারে ১০৭ রানে ৪ উইকেটে হারিয়ে ফেলে দলটি। এরপর বৃষ্টি নামলে জিম্বাবুয়ের সামলে নতুন লক্ষ্য নির্ধারণ হয় ৪৩ ওভারে ২৯৯। যে পথে আর ছুঁটতে পারেনি সফরকারীরা। ৪১.৪ ওভারে ২৭২ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস।
১৯৯৯ বিশ্বকাপ থেকে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর বিপক্ষে মোট ২৩ ম্যাচে মুখোমুখি হয়ে এই প্রথম জয় পেল স্কটল্যান্ড। টি-টুয়েন্টিতে অবশ্য আগেই টেস্ট খেলুড়ে কোন দেশকে হারানোর স্বাদ নিয়েছিল দেশটি। ২০১২ সালে বাংলাদেশকে হারিয়ে সেই কৃতিত্ব দেখায় স্কটল্যান্ড। টি-টোয়েন্টিতে টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে সেটিই স্কটিশদের একমাত্র জয়। আজ শনিবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফের মাঠে নামবে স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে।