তবু খেলোয়াড়দের পাশে পর্তুগাল কোচ

আপডেট: জুন ৩০, ২০১৭, ১২:৩১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল চমক দেখাতে পারল না কনফেডারেশনস কাপে। বিশ্বকাপের প্রস্তুতিমূলক এ প্রতিযোগিতায় সেমিফাইনাল থেকে ছিটকে গেছে তারা। তাদের হারিয়ে ফাইনালে উঠেছে লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন চিলি। টাইব্রেকারে রিকার্দো কারেসমা, হোয়াও মুতিনহো ও ন্যানিকে ঠেকিয়ে দিয়ে তাদের জয়ের নায়ক গোলরক্ষক ক্লাউদিও ব্রাভো। কিন্তু স্পট কিক থেকে গোল করতে বঞ্চিত হলেও দলের তিন খেলোয়াড়ের পাশে দাঁড়ালেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস।
কারেসমা, মুতিনহো ও ন্যানিকে তারপরও ‘বীর’ খ্যাতি দিলেন ইউরো চ্যাম্পিয়ন কোচ। গত বছর ইউরোতে এ তিনজনের পেনাল্টি বীরত্বের কথা সবাইকে মনে করিয়ে দিলেন সান্তোস। কাজানে বুধবার সেমিফাইনালে ব্যর্থ কারেসমা, মুতিনহো ও ন্যানিকে সমর্থন দিয়ে তিনি বলেছেন, ‘গোলরক্ষক ছিল চমৎকার। এদিন যেই তিন খেলোয়াড় পেনাল্টি থেকে গোল করতে পারে নি তারা পোল্যান্ডের বিপক্ষে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে ছিল নায়ক।’ পোলিশদের বিপক্ষে ইউরোর কোয়ার্টার ফাইনালে তিনজনই গোলের দেখা পান টাইব্রেকারে। চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে যায় তারা এক ধাপ।
খেলোয়াড়দের পাশে দাঁড়ানোকে কর্তব্য মনে করেন সান্তোস, ‘আমি সবসময় আমার খেলোয়াড়দের পাশে দাঁড়াই। কে পেনাল্টি নেবে সেটা আমার সিদ্ধান্ত।’ মার্সেইয়ে গত বছর সবার আগে পেনাল্টি নিয়েছিলেন রোনালদো। কিন্তু এবার প্রথম দুটি শটে দল ব্যর্থ হলেও তাকে দেখা যায়নি। সান্তোস কারণ ব্যাখ্যা করেছেন এভাবে, ‘আমরা ওভাবেই সাজিয়েছিলাম লাইনআপ। এ তিন খেলোয়াড় ইউরোতে গোল করেছিল। ওই লাইনআপের কথা ভাবার কোনও কারণ নেই।’ গোলডটকম