নওগাঁর ৬টি আসনে মনোনয়নপত্র বাছাইয়ে ৩৩ জন বৈধ, ২২জন বাতিল

আপডেট: ডিসেম্বর ৪, ২০২৩, ৯:৫৮ অপরাহ্ণ


নওগাঁ প্রতিনিধি:


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁর ৬টি আসনে মনোনয়নপত্র বাছাইয়ে ৩৩জন বৈধ ও ২২জনকে বাতিল করা হয়েছে। এছাড়া ১জন অপেক্ষামান রয়েছে। জেলা প্রশাসক ও জেলা রির্টানিং কর্মকর্তা গোলাম মওলা বাছাই শেষে মনোনয়নপত্র বৈধ ও বাতিল ঘোষণা করেন। সোমবার (৪ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দুই দফায় ৬টি আসনের চূড়ান্ত এই বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হয়।

ভারতীয় সীমান্ত ঘেষা নওগাঁ-১ (সাপাহার-পোরশা-নিয়ামতপুর) আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করতে চেয়ে ৬জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বাছাই শেষে তাদের মধ্যে ২প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং আওয়ামীলীগ মনোনিতসহ ৪জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

ভারতীয় সীমান্ত ঘেষা আরেকটি আসন নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করতে চেয়ে ৯জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বাছাই শেষে তাদের মধ্যে ৬প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং আওয়ামীলীগ মনোনিতসহ ৩জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

নওগাঁ-৩ (বদলগাছী-মহাদেবপুর) আসনে ১১জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এরমধ্যে আওয়ামীলীগ মনোনিতসহ ৫জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ আর ৫জনের বাতিল করা হয়েছে এবং ১জন অপেক্ষামান রয়েছে।

নওগাঁ-৪ (মান্দা) আসন থেকে ১০জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এরমধ্যে আওয়ামীলীগ মনোনিতসহ ৬জনের মনোনয়নপত্র বৈধ ও ৪জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

নওগাঁ-৫ (সদর) আসন থেকে ৭জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে আওয়ামীলীগসহ ৬টি মনোনয়নপত্র বৈধ আর ১টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।
নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসন থেকে ১২জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে আওয়ামীলীগ মনোনিতসহ ৮জনের মনোনয়নপত্র বৈধ আর ৪জনের মনোনয়নপত্র বাতিল ঘোষনা করা হয়েছে।

হলফনামায় তথ্য গোপন, এক শতাংশ নমুনা ভোটারের স্বাক্ষর ও তথ্যের গরমিলসহ বিভিন্ন ক্রটির কারণে এসব মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আগামী ১৮ ডিসেম্বর প্রতিক বরাদ্দ করা হবে। নির্বাচন বিধি মেনে সকল বৈধ প্রার্থীদের তাদের নির্বাচনী কর্মকান্ড পরিচালনার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানানো হয়েছে। যদি কোন প্রার্থী নির্বাচনী আচরন বিধি না মানেন তাহলে অভিযোগ পেলে সেই প্রার্থীর বিরুদ্ধে কঠোরতম আইনী ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান জেলা রির্টানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো: গোলাম মওলা।

এসময় জেলা নির্বাচন-কর্মকর্তা তারিফুজ্জামান, জেলা (অতিরিক্ত) পুলিশ-সুপার গাজিউর রহমান সহ বিভিন্ন দপ্তর প্রধান-গণ ও প্রার্থীরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ