নগরীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন কর্মসূচি পালিত

আপডেট: জানুয়ারি ১০, ২০২৪, ১০:৫৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজশাহী নগরীতে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

রাসিক: রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১১টায় নগরভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে কাউন্সিলরবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। এরপর রাসিক-এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা প্রদান শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র-১ ও ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, প্যানেল মেয়র-২ ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্যানেল মেয়র-৩ ও ১ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, ১ নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৩ নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল ইসলাম, ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নূরুজ্জামান, ১১ নং ওয়ার্ড কাউন্সিলর আবু বাক্কার কিনু, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর আলিফ-আল-মাহামুদ লুকেন, ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর আকতারুজ্জামান কোয়েল, ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান (বাচ্চু), ২৯ নং ওয়ার্ড কাউন্সিলর জাহের হোসেন, ২ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর শিউলি, ৬ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মমতাজ মহল, ৭ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর সুলতানা আহমেদ সাগরিকা, ৮ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর নাদিরা বেগম, ৯ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর ফেরদৌসী, ১০ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর সুলতানা রাজিয়া, মোঃ মোবারক হোসেন সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ দুলাল শেখ, সাধারণ সম্পাদক আজমীর আহম্মেদ মামুন প্রমুখ।

নগর আ’লীগ:
নগর আওয়ামী লীগের উদ্যোগে যথাযখ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল, সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, মাইকযোগে নগরীতে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, সকাল ১০.৩০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ।

সকাল ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. তবিবুর রহমান শেখের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকার।

সভায় বক্তারা বলেন, আমরা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করেছিলাম ঠিকই কিন্তু বঙ্গবন্ধুবিহীন বিজয় পূর্ণতা লাভ করেনি। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়েই জাতি বিজয়ের পূর্ণতা লাভ করে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে রূপ নিতো। বঙ্গবন্ধুর হত্যার পরে দেশ অনেক পিছিয়ে গিয়েছিলো। দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত হয়েছে, গণতন্ত্র এবং ভোট ও ভাতের অধিকার পেয়েছে। তারা গণতন্ত্রের সুফল ভোগ করছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী মগানগর আ’লীগের কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, আইন সম্পাদক অ্যাডভোকেট মুসাব্বিরুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. ফমআ জাহিদ, সদস্য বাদশা শেখ, বোয়ালিয়া (পূর্ব) থানা আ’লীগ সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, মতিহার থানা আ’লীগ সাধারণ সম্পাদক আলাউদ্দিন, নগর শ্রমিক লীগ সভাপতি মাহাবুবুল আলম, সাধারণ সম্পাদক আকতার আলী, মহানগর যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুকুল শেখ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক তৌরিদ আল মাসুদ রনি, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর মহিলা আ’লীগ সভাপতি সালমা রেজা, সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর যুব মহিলা লীগ সভাপতি এ্যাড. ইসমত আরা, সাধারণ-সম্পাদক নিলুফার ইয়াসমিন (নিলু) প্রমুখ।

রাবি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়। এদিন সকাল ১০:৩০ মিনিটে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। সেখানে বিশেষ মোনাজাতও করা হয়।

এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষসহ অন্যান্য বিশিষ্ট শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণের আগে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন চত্বর থেকে এক শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এসে শেষ হয়।

বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে এ আয়োজনে আলোচক ছিলেন লোক প্রশাসন বিভাগের অধ্যাপক প্রণব কুমার পান্ডে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। সেখানে মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রবিউল ইসলামও বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে প্রক্টর, ছাত্র উপদেষ্টা, জনসংযোগ দপ্তরের প্রশাসক, অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষসহ বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন।

রাকাব:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর প্রধান কার্যালয় চত্ত্বরে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ব্যাংকের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আ. রহিম, হিসাব ও আদায়, নিরীক্ষা মহা-বিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন এবং প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাকাব প্রধান কার্যালয়ের সকল বিভাগের উপ-মহাব্যবস্থাপক ও সিবিএ নেতৃবৃন্দসহ প্রশিক্ষণ ইনস্টিটিউট; স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; বিভাগীয় কার্যালয়, রাজশাহী; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; জোনাল কার্যালয়, রাজশাহী ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহী এর বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরবর্তীতে বঙ্গবন্ধু অঙ্গনের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার এবং স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গকারী সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

মুক্তিযোদ্ধা সংসদ:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন উপলক্ষ্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাজশাহী জেলা ও মহানগর কমান্ড যৌথভাবে কতিপয় গুরুত্বপূর্ণ কর্মসূচী পালন করে। ভোরে জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনশীর্ষে জাতীয় ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন, সকাল ৯টায় ভবন চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন ও শ্রদ্ধা নিবেদন এবং সকাল ১০ টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া খায়ের।

নগর ইউনিটের সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা রবিউল ইসলামের সভাপতিত্বে এবং জেলা সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা কে.এম.এম. ইয়াছিন আলী মোল্লার সঞ্চালনায় দিবসটির গুরুত্ব ও তাৎপর্য বর্ণনা করে বক্তব্য দেন, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নেতা বীরমুক্তিযোদ্ধা এ্যাড. মতিউর রহমান, মুক্তিযোদ্ধা চেতনা বাস্তবায়ন মঞ্চের নেতা বীরমুক্তিযোদ্ধা হাকিম আতাউর রহমান, সেক্রেটারী বীরমুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ জেলা সভাপতি বীরমুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজান, বাংলাদেশ মুক্তিসংগ্রাম পরিষদ-মুক্তিযুদ্ধ’৭১ জয়েন্ট সেক্রেটারী বীরমুক্তিযোদ্ধা আহম্মদ আলী প্রামানিক, জেলা সহকারী কমান্ডার বীরমুক্তিযোদ্ধা শেখ দিল মোহাম্মদ, বীরমুক্তিযোদ্ধা জয়া রানী চৌধুরী, আওয়ামী মুক্তিযোদ্ধালীগের নেতা বীরমুক্তিযোদ্ধা আবুল কাশেম (আয়কর), বীরমুক্তিযোদ্ধা আব্দুস সামাদ চৌধুরী (আয়কর) ও বীরমুক্তিযোদ্ধা বয়েন উদ্দীন (জনতা ব্যাংক) এবং মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের নেতা হীরা ও শেখ জলি প্রমুখ। সভা চলাকালীন সময়ে মোবাইল ফোনে যুক্ত থেকে বক্তব্য দেন, জেলা সাবেক ভারপ্রাপ্ত কমান্ডার বীরমুক্তিযোদ্ধা শাহাদুল হক মাষ্টার ও মহানগর সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি:
দিবসটি উপলক্ষে কর্মসূচির মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। ১০ জানুয়ারি বুধবার বেলা সাড়ে ১১টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে রাজশাহী নগরীর চৌদ্দপাইস্থ ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। এরপর দিবস স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বর্তমানে উপদেষ্টা, রাবির সাবেক উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস।

দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ডিন প্রফেসর ড. মকসুদুর রহমান, কলা ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর আব্দুর রউফ। ইউনিভার্সিটির আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. আব্দুল কুদ্দুস এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আজিবার রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পাঁচ নম্বর ওয়ার্ড:
বিকাল ৪টায় নগরীর ৫ নম্বর ওয়ার্ডে জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দরিদ্র, সুবিধা বঞ্চিত পিছিয়ে পড়া প্রান্তি জনগোষ্ঠির জন্য শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। প্রধান অতিথি ছিলেন, ৫ নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী কোর্ট কলেজের অব. সভাপতি গভর্নিং বডি সেলিম মনোয়ার, এনজিও কর্মী জাকারিয়া আখন্দ, মসজিদ কমিটির সদস্য আলহাজ¦ আবাদুল গফুর।