নানা আয়োজনে নওগাঁয় বিশ্বকবির জন্মবার্ষিকী উদযাপন II রবীন্দ্রনাথ বাঙালিকে আলোর পথ দেখিয়েছেন : পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান

আপডেট: মে ৮, ২০২৪, ৯:১১ অপরাহ্ণ


নওগাঁ ও আত্রাই প্রতিনিধি:


নওগাঁর পতিসরে নানা আয়োজনের মধ্যদিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে কবির স্মৃতিবিজড়িত আত্রাইয়ের পতিসরের কাচারি বাড়িতে নানা কর্মসূচির আয়োজন করে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নওগাঁ জেলা প্রশাসন।

বুধবার (৮ মে) বিকেলে পতিসর রবীন্দ্র কাচারিবাড়ীর দেবেন্দ্র মঞ্চে আলোচনা সভা, সাহিত্য পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পতিসরে প্রধান অতিথি হিসেবে রবীন্দ্রজয়ন্তীর উদ্বোধন করেন নওগাঁ-২ আসনের সাংসদ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বাবলু। আলোচনা সভায় ‘সোনার বাংলার স্বপ্ন ও বাস্তবতা এবং রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু’-প্রতিপাদ্য বিষয় নিয়ে স্মারক আলোচনা করেন নওগাঁ সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এস এম মোজাফফর হোসেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল রানার সভাপতিত্বে নওগাঁ-৩ আসনের সাংসদ সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী, নওগাঁ-৪ আসনের সাংসদ ব্রহানী সুলতান মামুদ গামা, নওগাঁ-৬ আসনের সাংসদ অ্যাড. ওমর ফারুক সুমন, নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার ফৌজিয়া সুলতানা প্রমুখ। এছাড়া কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে সেখানে কবির গবেষক, ভক্ত ও অনুরাগীদের ঢল নামে। অপরদিকে কাচারি বাড়িতে আগত সকল দর্শনার্থীদের সুষ্ঠ ভাবে সকল অনুষ্ঠান শান্তিপূর্ণ পরিবেশে উপভোগ করতে সকল ব্যবস্থা গ্রহণ করেন স্থানীয় সাংসদ অ্যাড. ওমর ফারুক সুমন।

রবীন্দ্রজয়ন্তীর উদ্বোধন শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের মূল পরিচয় স্বনির্ভর দেশ গড়বার কারিগর নয়, তার পরিচয় তিনি একজন কবি। রবীন্দ্রনাথ ঠাকুর একজন মানুষ হিসেবে সমাজ থেকে কুসংস্কার দূর করে সমাজ এগিয়ে নিয়ে এই অঞ্চলের মানুষের সবই করেছেন। রবীন্দ্রনাথের কবিতা, সাহিত্য দিয়ে সকলের মনের অন্ধকার দুর করে আলো জ্বালানোর চেষ্টা করেছেন। সেই আলোয় আমরা আলোকিত হবো।

উদ্বোধন শেষে সাংবাদিকদের পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর সমাজের বৈষম্য ও কুসংস্কার দূর করে বাঙালিকে আলোর পথ দেখিয়েছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের মূল পরিচয় তিনি একজন কবি। কবিতা, সাহিত্য দিয়ে সবার মনের অন্ধকার দূর করে আলো জ্বালানোর চেষ্টা করেছেন তিনি। সেই আলোয় আমরা আলোকিত হবো।

Exit mobile version