নারী নির্যাতন নির্মূলকরণে মতবিনিময় সভা অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ৮, ২০২১, ১০:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


‘আর নয় সহিংসতা, দূর হোক নীরবতা’ শ্লোগানকে সামনে রেখে নারী নির্যাতন নির্মূলকরণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বুধবার (৮ ডিসেম্বর) সকালে রাজশাহী ব্র্যাক লার্নিং সেন্টারের হল রুমে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লসমী চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লসমী চাকমা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নারীদের অধিকার আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। তাই বাংলাদেশের নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছেন। বস্তুত, আমাদের সবারই উচিত সরকারের পাশাপাশি নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো এবং অন্যদেরকেও উৎসাহিত করা। নারী নির্যাতনমুক্ত সুস্থ সমাজ প্রতিষ্ঠা করতে পুরুষদের নির্যাতন করা থেকে বিরত থাকার পাশাপাশি আমাদের আশেপাশে ঘটে যাওয়া যেকোনো নির্যাতনের প্রতিবাদ করতে হবে। সেই সাথে প্রতিরোধ করতে হবে সম্মিলিতভাবে। কারণ নারী নির্যাতনকে টিকিয়ে রাখতে সবচেয়ে বেশি দায়ী আমাদের সমাজের নীরবতা।

তিনি আরো বলেন, নারী নির্যাতন বন্ধ করতে আইনশৃঙ্খলা নারীদের উন্নয়নে জেন্ডার রেসপন্সিভ বাজেট প্রনয়ণ করেছেন এবং এসডিজি’র ৫ম লক্ষ্যমাত্রা জেন্ডার সমতা অর্জনে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছেন। নারীদের অধিকার রক্ষায় জাতীয় নারী উন্নয় নীতি ২০১১, পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন ২০১০, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ সহ আরো অনেকগুলো আইন প্রনয়ণ করা হয়েছে। নির্যাতনের শিকার হওয়া নারী ও শিশুদের স্বাস্থ্যসেবা ও প্রয়োজনীয় আইনগত সেবা দিতে মাননীয় প্রধানমন্ত্রী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। তাই নির্যাতনের শিকার নারী ও শিশুদের জন্য সরকারি উদ্যোগে গঠিত ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) তাদের সেবা প্রদান করা হচ্ছে। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি পুনর্গঠন করা হয়েছে। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা প্রদান করা হয় বলে জানা তিনি।

ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজনে রাজশাহী জেলার সমন্বয়কারী মহসিন আলী’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্ৰামের আঞ্চলিক সমন্বয়কারী ফারজানা পারভীন। পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন রাজশাহী জেন্ডার জাস্টিস ডাইভারসিটি কর্মসূচির রিজিওনাল ম্যানেজার কৌশিক বিশ্বাস সাগর।

রাজশাহী জেন্ডার জাস্টিস ডাইভারসিটি কর্মসূচির রিজিওনাল ম্যানেজার মো. মেহেদী হাসান এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পবা উপজেলার ভাইস চেয়ারম্যান মো ওয়াজেদ আলী খাঁন, পবা উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা।

উল্লেখ্য যে, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্ৰামের আয়োজনে বিভিন্ন আয়োজনের মাধ্যমে ১৬ দিনব্যাপী নারী নির্যাতন নির্মূলকরণে প্রচারাভিযান পক্ষ অনুষ্ঠিত হয়। ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস। এদিন থেকে শুরু হয়ে ১০ ডিসেম্বর, বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত ১৬ দিনব্যাপী পালিত হচ্ছে নারী ও শিশুর প্রতি নির্যাতন ও সহিংসতা প্রতিরোধে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ। ১৯৯১ সালে উইমেন গ্লোবাল লিডারশিপ ইন্সটিটিউটে প্রথম এই পক্ষ উদযাপন শুরু হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ