নিউজিল্যান্ডে ৬০ ঘণ্টায় হাজার মিমি. বৃষ্টি, বন্যা-ভূমিধস

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২০, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভয়াবহ বন্যা পরিস্থিতির মুখে পড়েছেন নিউজিল্যান্ডের সাউথল্যান্ডের দ্বীপের বাসিন্দারা। ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে প্রাণহানি এড়াতে সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
কর্তৃপক্ষ জানিয়েছে, ৬০ ঘণ্টায় ওই অঞ্চলে এক হাজার মিলিমিটার (৩৯ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে। এতে নদনদীগুলো উপচেপড়ে পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।
এদিকে বুধবার (০৫ ফেব্রুয়ারি) সকালে গোরে এবং মাতাউরা এলাকার নিচুস্থানে বসবাসরত লোকদের দ্রুত নিরাপদে সরে আসতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। তবে প্রত্যন্ত মিলফোর্ড সাউন্ড অঞ্চলে ঘুরতে যাওয়া পর্যটকরা সেখানে আটকা পড়েছেন।
সাউথল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা (ইএমএস) বিভাগের মুখপাত্র একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, পুরো অঞ্চলের ছয় হাজার বাসিন্দাকে আমরা দ্রুত বন্যা কবলিত এলাকা থেকে বের হতে ও বের হওয়ার প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছি।
অন্যদিকে বন্যা কবলিত এলাকায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। স্থানীয় স্কুল ও গির্জাগুলোকে আপাতত আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। বন্যার পানিতে সড়ক ভেঙে যাওয়ায় ব্যাহত হচ্ছে যোগাযোগ।
তথ্যসূত্র: বাংলানিউজ