প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের ১০ হাজার

আপডেট: মার্চ ২৬, ২০১৭, ১২:৪৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



বাংলাদেশের ক্রিকেটে প্রায় সব ব্যাটিং রেকর্ডই নিজের করে রেখেছেন তামিম ইকবাল। গতকাল ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে পূরণ করলেন নিজের ১০ হাজার আন্তর্জাতিক রানও।
কালকের ম্যাচের আগে তিন ধরনের ক্রিকেটে তামিমের রান ছিল ৯ হাজার ৯৯৯। গতকাল ১২৭ রানের সেঞ্চুরি করে ১০ হাজার রানের ঘরে পৌঁছে গেছে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই কীর্তি তাঁর। টেস্টে তামিমের রান ৩ হাজার ৬৭৭। টি-টোয়েন্টিতে ১ হাজার ২০২। ওয়ানডেতে ইতোমধ্যেই ৫ হাজার রান পেরিয়ে গেছেন। গতকাল পর্যন্ত ওয়ানডেতে তার মোট রানি দাঁড়িয়েছে ৫ হাজার ১২০-এ।
আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান শচীন টেন্ডুলকারের ৩৪ হাজার ৩৫৭। কমপক্ষে ১০ হাজার রান করা আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে আছেন ১২ জন ভারতীয়। তাঁরা হলেন শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি, মোহাম্মদ আজহারউদ্দিন, বীরেন্দর শেবাগ, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, সুনীল গাভাস্কার, যুবরাজ সিং, ভিভিএস লক্ষ্মণ, দিলীপ ভেংসরকার ও গৌতম গম্ভীর।
শ্রীলঙ্কান আছেন ৮ জন-কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, সনাৎ জয়াসুরিয়া, অরবিন্দ ডি সিলভা, অর্জুনা রানাতুঙ্গা, তিলকরত্নে দিলশান, মারভান আতাপাত্তু, অ্যাঞ্জেলো ম্যাথুস। ইনজামাম-উল-হক, ইউনিস খান, মোহাম্মদ ইউসুফ, জাভেদ মিয়াঁদাদ, সেলিম মালিক, সাঈদ আনোয়ার, শহিদ আফ্রিদি, মোহাম্মদ হাফিজরা পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন কমপক্ষে ১০ হাজার রান।
তামিম ১০ হাজার রান পূরণের দিনে দুর্দান্ত এক ইনিংস খেলেছেন তিনি।-প্রথম আলো অনলাইন