প্রাক নির্বাচনী সমীক্ষা : ক্ষমতায় ফিরছেন মমতা?

আপডেট: মার্চ ৯, ২০২১, ৬:০৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


পশ্চিমবঙ্গের রাজনৈতিক মানচিত্রে খুব বেশি বদল হবে না। বলছে প্রাক নির্বাচনী সমীক্ষা (ডবংঃ ইবহমধষ ঢ়ৎব-ঢ়ড়ষষ ংঁৎাবু ২০২১)। টাইমস নাও-সি ভোটার জনমত সমীক্ষায় ইঙ্গত একুশে ক্ষমতায় ফিরছেন মমতা বন্দ্যোপাধ্যায় অন্যদিকে, ভোটের পরিমাণ বাড়তে পারে বিজেপির। ২০১৬ সালের নিরিখে তৃণমূলের ভোট কমতে পারে প্রায় ১.৯ শতাংশ। তবে ২০১৬ সালের প্রাপ্ত ১০.২ শতাংশ থেকে বাড়িয়ে ২৭.৩ শতাংশ ভোট পাবে বিজেপি।
রাজ্যে প্রধান বিরোধী দল হিসেবে ২০১৯ সালের লোকসভা ভোটের পরেই উঠে আসে বিজেপি। তবে বেড়ালের ভাগ্যে এবারেও হয়ত শিঁকে ছিঁড়বে না। ৩৭.৫ শতাংশ ভোট পেতে পারে বিজেপি। প্রাক নির্বাচনী সমীক্ষা অনুযায়ী ২০২১ বিধানসভা নির্বাচনে ৪৩ শতাংশ আসন নিয়ে ক্ষমতায় ফিরছে তৃণমূলই। পেতে পারে ১৪৬ থেকে ১৬২টি আসন। এখানে উল্লেখ্য, ২৯৪টি আসনের বিধানসভায় ম্যাজিক ফিগার ১৪৮।
২০১৬ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি সাকুল্যে তিনটি আসন যোগাড় করেছিল, সেখানেই লোকসভা ভোটে দারুণ ফল করে গেরুয়া শিবির। এবার সেই সংখ্যা দাঁড়াতে পারে, ৯৯টি থেকে ১১৫টির মধ্যে (ইঔচ বীঢ়বপঃবফ ঃড় নধম ড়াবৎ ১০০ ংবধঃং)। এই সমীক্ষা যদি ফলে যায়, তবে রাজ্যে ফের ক্ষমতায় ফিরছেন মমতা। সামনেই বিধানসভা নির্বাচন। আর নির্বাচনের আগে ক্রমশ চড়ছে রাজনৈতিক উত্তাপ। মসনদ দখলের লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছে ডান-বাম সমস্ত রাজনৈতিক দলই।
তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকেও একাধিকবার এই আশা প্রকাশ করা হয়েছে, যে বঙ্গে ফের দেখা যাবে মমতাকে। সাধারণ মানুষ মমতার পাশেই রয়েছে। এমন কোনও শক্তি নেই যে বাংলায় মমতাকে হারাতে পারে। ফলে আগামী নির্বাচনে ফের ক্ষমতায় আসবে তৃণমূল। এবং তৃতীয়বারের জন্যে মুখ্যমন্ত্রী হবেন মমতাই। এমনই মন্তব্য করেছিলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।
তবে এবার একুশের নির্বাচনে বাম কংগ্রেস জোটের ভাগ্যে খুব বেশি আশা নেই। এবার তাদের ফল আরও খারাপ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ২৯ থেকে ৩৭টি আসন বাম কংগ্রেস জোটের কপালে জুটবে বলেই মনে করা হচ্ছে। গতবারের বিধানসভা ভোটে বাম-কংগ্রেস জোট পেয়েছিল ৩২ শতাংশ ভোট। সমীক্ষা বলছে এবার তাও জুটবে না।
তথ্যসূত্র: kolkata24x7

এ বিভাগের অন্যান্য সংবাদ