ফোর্বসের থার্টি আন্ডার থার্টি তালিকায় ৭ বাংলাদেশি

আপডেট: মে ২৬, ২০২২, ৬:০৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


যুক্তরাষ্ট্রভিত্তিক বাণিজ্যিক ম্যাগাজিন ফোর্বস এশিয়ার ত্রিশ বছরের কমবয়সী শীর্ষ ত্রিশ প্রভাবশালী তরুণ-তরুণীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় জায়গা পেয়েছেন ৯ বাংলাদেশি। বৃহস্পতিবার ‘ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া ২০২২’ শিরোনামের এই তালিকা প্রকাশ করে।

তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের মোট ৩০০ তরুণ সামাজিক সংগঠক, উদ্যোক্তা এবং উদ্ভাবক জায়গা পেয়েছেন। শিল্প, প্রক্রিয়াজাতকরণ ও জ্বালানি, প্রযুক্তি উদ্যোগ এবং সামাজিক প্রভাব শ্রেণিতে সাত বাংলাদেশি তরুণ স্থান পেয়েছেন।

এই তিনটি ক্ষেত্রে এশিয়ার দেশগুলোতে ত্রিশ বছরের কম বয়সী যেসব তরুণ-তরুণী করোনাভাইরাস মহামারিতে সৃষ্ট চ্যালেঞ্জের মাঝেও তাদের নিজ নিজ ক্ষেত্রে পরিবর্তন এবং উদ্ভাবনকে অনুপ্রাণিত করছেন, শুধু তাদেরকে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

ফোর্বস বলছে, চলমান ভ্রমণ বিধি-নিষেধ থেকে শুরু করে সরবরাহ চেইন ব্যাহত হওয়া পর্যন্ত বিশ্বের এই অংশের কার্যক্রম স্বাভাবিক ছিল না। কিন্তু এসব প্রতিবন্ধকতা এই অঞ্চলের তরুণ উদ্যোক্তাদের নতুন ধারণার চেষ্টা, সাফল্যের ওপর ভিত্তি করে গড়ে তোলা উদ্যোগ এবং কিছু ক্ষেত্রে চ্যালেঞ্জ থাকা সত্তে¡ও তাদের নিজস্ব কার্যক্রম থেমে যায়নি।

ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া ২০২২ তালিকায় জায়গা পাওয়া সাত বাংলাদেশির মধ্যে আছেন এলিস ল্যাবসের প্রতিষ্ঠাতা শুভ রহমান রয়েছেন। প্রযুক্তি উদ্যোগ শ্রেণিতে জায়গা পেয়েছেন তিনি।

সামাজিক প্রভাব শ্রেণিতে ফোর্বসের এই তালিকায় স্থান পেয়েছেন ফুটস্টেপস বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা শাহ রাফায়াত চৌধুরী এবং মোহাম্মদ তাকি ইয়াসির। একই বিভাগে শাটলের সহপ্রতিষ্ঠাতা রিয়াসাত চৌধুরী, জাওয়াদ জাহাঙ্গীর জায়গা পেয়েছেন।

এছাড়া শিল্প, উৎপাদন ও জ্বালানি শ্রেণিতে বন্ডস্টেইন টেকনোলজিসের জাফির শাফি চৌধুরী, মীর শাহরুখ ইসলামও ফোর্বসের তালিকায় রয়েছেন।

এর আগে, গত বছর ফোর্বসের এশিয়ার ত্রিশ বছরের কমবয়সী শীর্ষ ত্রিশ প্রভাবশালী তরুণ-তরুণীর তালিকায় ৯ বাংলাদেশি জায়গা পান। ওই বছর তালিকায় অন্তর্ভুক্ত হওয়া বাংলাদেশিরা হলেন— শেহজাদ নূর তাউস প্রিয় (২৪), মোতাসিম বির রহমান (২৬), মীর সাকিব (২৬), রাজিব আরেফিন (২৬), শমী চৌধুরী (২৬), রিজওয়ানা হৃদিতা (২৮), জাহিন রোহান রাজিন (২২), আহমেদ ইমতিয়াজ জামি (২৭) ও মৌরিন তালুকদার (২৭)।- ঢাকা পোস্ট