বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ এবং রানার অটোমোবাইলস পিএলসি-র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

আপডেট: মে ২২, ২০২৪, ২:৪৪ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি :


মঙ্গলবার (২১ মে) রানার গ্রুপের প্রধান কার্যালয়, ১৩৮/১ তেজগাঁও, ঢাকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. হাবিবুল্লাহ এবং বাংলাদেশের স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস পিএলসি-র ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সুবীর কুমার চৌধুরির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

মূলত, শিক্ষা গবেষণা এবং ব্যবসা বাণিজ্যে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করার লক্ষ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের যোগ্য করে তোলার ক্ষেত্রে শিল্প প্রতিষ্ঠানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের যোগ্য পেশাজীবী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পক্ষ থেকে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে যা উচ্চ শিক্ষায় Outcome Based Education (OBE) বাস্তবায়নে অনিবার্য।

এই সমঝোতার মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ এবং রানার অটোমোবাইলস পিএলসি উভয় প্রতিষ্ঠানই বাংলাদেশের শিক্ষা এবং গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে উভয় পক্ষ থেকে প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়। এই সমঝোতা স্মারকের আওতায় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা রানার অটোমোবাইলসের কারখানা পরিদর্শন, ইন্টার্নিশিপ -এর সুযোগ সৃষ্টি এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কারিকুলাম উন্নয়নে রানার অটোমোবাইলস পিএলসি প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশবিদ্যালয় ট্রাস্টের মহাসচিব একেএম কামরুজ্জামান খান, রানার অটোমোবাইলস পিএলসি-র পরিচালক ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের সদস্য মোহাম্মদ আলী দ্বীন এবং রানার অটোমোবাইলস পিএলসি-র পরিচালক ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের ট্রেজারার মো. জহুরুল আলম। আরও উপস্থিত ছিলেন রানার গ্রুপের সম্মানিত পরিচালক (মানবসম্পদ ও প্রশাসন বিভাগ) রুদাবা তাজিন এবং রানার অটোমোবাইলস পিএলসি -এর মানবসম্পদ বিভাগের প্রধান শাহ মো. রিজভি রনি।

এই সমঝোতা চুক্তির মাধ্যমে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য একটি নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হলো। বিভাগের শিক্ষার্থীরা এখন নিয়মিত রানার অটোমোবাইলস -এর প্রশাসনিক ও ব্যবস্থাপনা কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার সুযোগ পাবে। রানার অটোমোবাইল বিভাগের শিক্ষার্থীদের নিয়মিত তাদের কার্যালয় ও কারখানাসমূহে আমন্ত্রণ জানাবে এবং হাতে কলমে প্রশাসনিক ও ব্যবস্থাপনা সম্পর্কিত বিষয়ে দক্ষ করে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পক্ষ থেকে এই চুক্তি সম্পাদন করায় বিভাগের প্রধান প্রফেসর ড. মো. হাবিবুল্লাহ বলেন, ‘রানার অটোমোবাইলসের সাথে এই দ্বিপাক্ষিক এমওইউ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের জন্য ঐতিহাসিক। কারণ এটি বিভাগের প্রথম ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট। এই ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট বিভাগের শিক্ষার মানকে উন্নত করার পাশাপাশি বিভাগের শিক্ষার কার্যক্রমকে বাংলাদেশ আক্রেডিটেশন কাউন্সিল কর্তৃক স্বীকৃতি পেতে সহায়তা করবে।

এছাড়াও রানার অটোমোবাইলস এর সাথে জ্ঞান ও প্রশিক্ষণ আদান-প্রদান করতে পারা অত্যন্ত সৌভাগ্যের।’
এছাড়া রানার অটোমোবাইলসের পক্ষ থেকে বিভাগকে সব ধরনের জ্ঞান ও প্রশিক্ষণমূলক সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা সুবীর চৌধুরী বলেন, ‘বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মতো একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ যেখানে প্রায় ৮ শতাধিক শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করছে এবং যারা ইতোমধ্যে ওবিই কারিকুলামে সফলভাবে উচ্চ শিক্ষা প্রদান করা শুরু করেছে।

এটি সামাজিক বিজ্ঞান অনুষদের একটি বিভাগ হিসেবে বাংলাদেশে বিরল। এরকম একটি সম্ভাবনাময় বিভাগকে তাদের শিক্ষাদান কার্যক্রমে সহায়তা করা রানার অটোমোবাইলসের জন্যও অত্যন্ত গর্বের।’
অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ কেক কেটে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষনা করেন ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ