প্রত্যয় স্কিম বাতিলের দাবি: সর্বাত্মক কর্মবিরতিতে রাবি-রুয়েটে অচলাবস্থা

আপডেট: জুলাই ২, ২০২৪, ১:০৮ পূর্বাহ্ণ

 

রাবি প্রতিবেদক:


সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে সকল সরকারি বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক কর্মবিরতি কর্মসূচি পালিত হচ্ছে। শিক্ষক-কর্মকর্তাদের ক্লাস-পরীক্ষা ও দাপ্তরিক কার্যক্রম বর্জনে ক্যাম্পাসে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। সোমবার (১ জুলাই) অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (রুয়েট) একই অবস্থার সৃষ্টি হয়।

এ ব্যাপারে রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, দাবি আদায়ে শিক্ষকরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছে। যতক্ষণ পর্যন্ত না দাবি আদায় হচ্ছে, ততক্ষণ আন্দোলন চলবে।

রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামরুজ্জামান বলেন, বৈষম্যের বিরুদ্ধে শিক্ষকরা রাস্তায় নেমেছে। যা মোটেও কাম্য ছিল না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। জানা গেছে, পহেলা জুলাই সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। এতে একাত্মতা পোষণ করে দাপ্তরিক কার্যক্রম বন্ধ রেখেছে কর্মকর্তা ও কর্মচারীরা। ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে। অনিবার্য কারণ দেখিয়ে স্নাতক প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম বন্ধ করা হয়েছে।

তবে বিভিন্ন বিভাগে পরীক্ষা চলমান, অনেক বিভাগে এমাসেই পরীক্ষার সময় নির্ধারিত করা রয়েছে। তবে সর্বাত্মক কর্মসূচি চলায় পরীক্ষা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক আশরাফুল ইসলাম বলেন, পরীক্ষা মূলত বিভাগের একাডেমিক কমিটি দেখভাল করেন। এতে বিশ্ববিদ্যালয় শুধু সহযোগিতা করে। তবে এ বিষয়ে বিভাগীয় সভাপতিদের সঙ্গে আলোচনা করব।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version