মহাদেবপুরে বিশেষ অবদান রেখেছেন পাঁচজন জয়িতা

আপডেট: মার্চ ৭, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

মহাদেবপুর প্রতিনিধি


নওগাঁর মহাদেবপুর উপজেলায় বিশেষ অবদান রেখেছেন পাঁচজন জয়িতা নারী। জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক কার্যক্রম আওতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রাণালয়াধীন মহিলা বিষয়ক অধিদফতর বাস্তবায়ন করছেন।
নারী উন্নয়ন ও ক্ষমতায়নের আগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে হলে নারীর সাফল্য, নারীর জীবন সংগ্রাম, নারীর উন্নয়ন অগ্রযাত্রা ধারা অব্যাহত রাখতে মহাদেবপুর উপজেলার ১০টি ইউনিয়ন হতে ৫টি ক্যাটাগরিতে জয়িতা নির্বাচনের বিজয়ী হয়েছেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী পাতনা গ্রামের মৃত কুদরত আলীর স্ত্রী  নূরজাহান। ৩০ বছর পূর্বে স্বামীর মৃত্যুর পরে অতিকষ্টে দারিদ্রের সংঙ্গে যুদ্ধ করে একটি সেলাই মেশিনকে হাতিয়ার করে চার সন্তানকে বড় করেন। শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী  মহিষবাথান গ্রামের নূর ইসলামের কন্যা রুমানা। পড়াশুনা করতে গিয়ে তাকে পারিবারিক ও সামাজিকভাবে প্রতিবন্ধকতার শিকার হতে হয়েছে। এক সময় লেখাপড়া বন্ধ হয়ে যাবার উপক্রম হলে তিনি  অনেক কষ্টে প্রাইভেট পড়িয়ে পড়াশুনা শেষ করে একটি স্কুলে লাইব্রেরিয়ান পদে চাকরি করছেন। সফল জননী দক্ষিণ হোসেনপুর গ্রামের নজরুল ইসলামের স্ত্রী মনজুয়ারা। অভাবের সংসারে অতি কষ্টে উপার্জন করে এক ছেলেকে এমবিবিএস ডাক্তার ও ১ মেয়েকে ইংরেজিতে অনার্স ও মাস্টার্স পাশ করান। নির্যাতনের বিভাষিকা মুছে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন মালাহার গ্রামের মৃত জাহাঙ্গীরের স্বামী পরিত্যাক্তা কন্যা মনোয়ারা বেগম। স্বামী তের বছর আগে তাকে তালাক দিয়ে অন্যত্র বিয়ে করে ঘরসংসার করছেন। মনোয়ারা নিরুপায় হয়ে কোলের ১ বছরের শিশুসন্তানকে নিয়ে অন্যের বাড়ি কাজ করে জীবন চালিয়ে জমি কিনে নিজের বাড়ি বানিয়ে সুখে দিন কাটাচ্ছেন। সমাজ উন্নয়নে অসাম্যন্য আবদান রেখেছেন মহাদেবপুর দুলালপাড়া গ্রামের মৃত নজর উদ্দীন সরদারের স্ত্রী মাজেদা ইসলাম। বাল্যবিয়ে, যৌতুক ও মাদকের কুফল সর্ম্পকে এলাকার জনগণকে সচেতন করেন। সমাজ সচেতনার পাশাপাশি নিজের সন্তানদের তিনি উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছেন। বর্তমানে তিনি মহাদেবপু ইউপি সংরক্ষিত আসনের সমস্য।
এ বিষয়ে মহাদেবপুর উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার জানান, এভাবেই ৫জন নারী শ্রেষ্ঠ জয়িতা গ্রাম থেকে নানা প্রতিবন্ধকতাকে জয় করে সামনে এগিয়ে চলেছে। তাদের সংগ্রাম অন্য নারীদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে এবং সামনে পথ চলার প্রেরণা যোগাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ