মাটির নিচে ধ্বংস হয়েছে হামাসের ডেরা, কয়েক কিলোমিটারে জুড়ে সমাধি শতাধিক জঙ্গির!

আপডেট: জুলাই ২, ২০২৪, ৯:০৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


গোটা গাজা ভূখ- জুড়ে মাকড়সার জালের মতো ছড়িয়ে রয়েছে হামাস জঙ্গিদের সুড়ঙ্গ। গত আট মাস ধরে যুদ্ধে মাটির নিচের সেই ডেরাগুলো গুঁড়িয়ে দিচ্ছে ইসরায়েলি ফৌজ। এবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, কয়েক কিলোমিটার দীর্ঘ হামাসের টানেল ধ্বংস করে দেওয়া হয়েছে। সুড়ঙ্গে খতম করা হয়েছে ১০০-র উপর হামাস জঙ্গিকে।

উত্তর থেকে দক্ষিণ। হামাস জঙ্গিদের সমূলে নিধন করতে গোটা গাজা ভূখন্ড গুঁড়িয়ে দিচ্ছে ইসরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)। জেহাদিদের ডেরা ধ্বংস করতে গাজার বিভিন্ন শহরের হাসপাতাল, শিক্ষাক্ষেত্র, ধর্মীয়স্থানগুলোতেও অভিযান চালাচ্ছে তেল আভিভ। মধ্য গাজায় মোতায়েন করা হয়েছে আইডিএফের ‘৯৯ ইনফ্যান্ট্রি ডিভিশন’কে। এই বাহিনীর প্রধান কাজ হামাসের অস্ত্রভান্ডার, রকেট লঞ্চিং প্যাড, মাটির নিচের সুড়ঙ্গগুলোকে খুঁজে বের করা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আইডিএফের এই বাহিনীর অভিযানে কয়েক কিলোমিটার দীর্ঘ টানেল ধূলিসাৎ হয়ে গিয়েছে। সেখানে নিহত হয়েছে শতাধিক হামাস জঙ্গি। পাশাপাশি একশোর উপর শতাধিক জঙ্গি পরিকাঠামোও ধ্বংস করে দেওয়া হয়েছে। গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরুর পর মাটির নিচে হামাসের ডেরায় আক্রমণ শানাচ্ছে ইসরায়েল।

বলে রাখা ভালো, গাজার ভূখ-ে মাটির ৮০ মিটার নিচে ছড়িয়ে রয়েছে হামাসের টানেল নেটওয়ার্ক, যার ব্যাপ্তি কয়েকশো কিলোমিটার। ওই সব সুড়ঙ্গের ভিতরে রয়েছে বাঙ্কার, হাতিয়ার ভান্ডার থেকে শুরু করে নানা ধরনের ফাঁদও। গাজার হাসপাতাল, মসজিদ, স্কুলের নিচে হদিশ মিলেছিল ‘দ্য মেট্রো’বা হামাসের সুড়ঙ্গ জালের। মাটির নিচের এই ডেরা থেকে বিভিন্ন হামাসের বিরুদ্ধে বিভিন্ন সন্ত্রাসী কার্যকলাপ চালানোর অভিযোগ তুলেছে ইসরায়েল।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version