মাদক পাচার প্রতিরোধে চাই সামাজিক আন্দোলন

আপডেট: জুন ১৪, ২০২২, ৯:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


নগরীতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সুরক্ষা সেবা বিভাগের সহযোগিতায় ও স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্টর আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৪ জুন) বিকেলে নগরীর একটি রেস্টুরেন্টে ‘বাংলাদেশ সীমান্তবর্তী বত্রিশটি জেলার মাদক পাচারের চিত্র ও পাচার মোকাবেলায় সমন্বিত কৌশল নির্ধারণ’ শীর্ষক গবেষণা বিষয়ে জেলা পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উন্নয়ন সংগঠন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উপ-পরিচালক আলমগীর হোসেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি কল্পনা রায়।

কর্মশালায় বক্তারা ‘মাদক পাচার প্রতিরোধে চাই দুর্বার সামাজিক আন্দোলন’ এই অভিমত ব্যক্ত করেন।
কর্মশালায় উপস্থিত বক্তারা মাদকদ্রব্যের ক্ষতিকর প্রভাব সম্পর্কে বলেন, মাদকদ্রব্য হলো এমন ভেষজ ও রাসায়নিক দ্রব্য কিংবা ওষুধ যা কিছুদিন গ্রহণ করলে সেবনকারী শারীরিক বা মানসিকভাবে তার উপর নির্ভরশীল হয়ে পড়ে এবং আসক্তির সৃষ্টি হয়।

সাধারণত শিশু-কিশোররা প্রথমে সিগারেটের মাধ্যমে নেশার জগতে প্রবেশ করে। এরপর তারা আস্তে আস্তে অন্য ধরনের মাদকে আসক্ত হয়। আমাদের দেশে প্রচলিত মাদকদ্রব্যগুলো হলো- আফিম, ফেনসিডিল, হেরোইন, ইয়াবা, মরফিন, পেথিড্রিন ও বুপ্রেনরফিন ইনজেকশন, গাঁজা, ভাং, মদ, তাড়ি, ঘুমের ওষুধ ইত্যাদি।

মাদক প্রতিরোধে করণীয় বিষয়ে উপস্থিত বক্তারা বলেন, মাদক প্রতিরোধে সমাজ ও পরিবারকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। সমাজের প্রতিটি যুবক, যুবতী, তরুণদের প্রতি বিশেষ সচেতনতার সঙ্গে নজর রাখতে হবে। তারা যেন কোনোভাবেই মাদকের সান্নিধ্যে যেতে না পারে। তাদের সামাজিক কর্মকা-ে, মাদকের কুফলতা, ধর্মীয় শিক্ষা, শরীরচর্চা ইত্যাদি বিষয়ে উদ্বুদ্ধ করতে হবে। খেলাধুলায় মনোনিবেশ, মাদকমুক্ত পরিবেশ গড়ার লক্ষ্যে উজ্জীবিত করতে হবে।

বক্তারা আরও বলেন, একজন সন্তান তার পারিবারিক পরিবেশ থেকে অনেক কিছু শিখে থাকে। তাই পরিবারকে হতে হবে ধূমপানমুক্ত। সন্তান কোথায় যায়, কাদের সঙ্গে মেশে এসব বিষয়ে পরিবারকে সচেতন হতে হবে। সন্তানদের সঙ্গে খোলামেলা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে।