রাজশাহীতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন

আপডেট: ডিসেম্বর ১২, ২০২৩, ১০:২২ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


৩ডিসেম্বর ছিলো আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১২ ডিসেম্বর) জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা রাজশাহী জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও সাদাছড়ি বিতরণ করা হয়। পবার মুরারীপুরে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়নস ক্লাব রাজশাহীর সভাপতি লায়ন ডাক্তার এস.এম.এ মান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা রাজশাহী জেলা শাখার সভাপতি সহিদুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রতিবন্ধী সংস্থা কেন্দ্রীয় কমিটি ঢাকার মহাসচিব আইউব আলী হাওলাদার, সমাজকর্মী ও মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওলিউর রহমান বাবু, দামকুড়া ইউপি ওয়ার্ড সদস্য রফিকুল ইসলাম বাবু, সংরক্ষিত নারী আসনের সদস্য রেহেনা বেগম টুকু। এছাড়াও অন্যান্য দৃষ্টি প্রতিবন্ধী নেতৃবৃন্দ ও সংস্থার সদস্য এবং সাধারণ প্রতিবন্ধী ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সভাপতি তাঁর বক্তব্যে বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের আর অবহেলা নয়। কারন তারা এখন সমাজে অনেক অবদান রাখছেন। অনেক প্রতিবন্ধী ব্যক্তি এখন লেখাপড়া শিখে নিজেই আয় করে সংসার পরিচালনা করছে। অনেকেই আছেন কম্পিউটারে আউট সোর্সিং করে অর্থ আয় করছেন। তিনি আরো বলেন এই জনগোষ্ঠিকে আরো সামনের দিকে এগিয়ে নিতে সরকারী চাকরীতে কোটা অনুযায়ী তাদের চাকরীর ব্যবস্থা করা এবং জাতীয়ভাবে আলাদা বাজেট করার জন্য সরকারের প্রতি অনুরোধ করেন তিনি।

তিনি আরো বলেন, রাজশাহীতে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার কোন নিজস্ব অফিস নেই। ভাড়া করা অফিসের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এতে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করার সুবিধার্থে স্থায়ীভাবে একটি কার্যালয় করার লক্ষ্যে কিছু জমি বরাদ্ধ দেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ করেন তিনি। বক্তব্য শেষে দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যে সাদাছড়ি বিতরণ করেন তিনিসহ উপস্থিত সকল অতিথিবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ