রাজশাহীতে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা

আপডেট: মে ২, ২০২৪, ১:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


রাজশাহীতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের যৌথ আয়োজনে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২ মে) সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. ইমতিয়াজ হোসেন।

এসময় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু.আ. আউয়াল হাওলাদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মহিনুল হাসান, ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার।

কর্মশালায় ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক পাওয়া পয়েন্ট উপস্থাপন করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মাহমুদ মাতিন। এছাড়াও কর্মশালায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মুহা. ইয়াকুব আলী জুলমাতী সহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।

এসময় উপস্থিত বক্তারা বলেন, ই-গভর্ন্যান্সের লক্ষ্য হলো একটি দক্ষ ও সাশ্রয়ী পন্থায় জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়া। এরই ধারাবাহিকতায় প্রতিটি সরকারি অফিসে জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদান করা হচ্ছে। এক্ষেত্রে প্রায় সকল কাজই অনলাইনভিত্তিক হচ্ছে। ফলে সেবা সময় সাশ্রয় হচ্ছে ও জনগণের ভোগান্তি কমে এসেছে। এছাড়াও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ অন্যান্য ভাতা ইএফটির মাধ্যমে হচ্ছে।

বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছিলেন। বর্তমানে বাংলাদেশ ডিজিটালে রূপান্তর হয়েছে, এর সুফল জনগণ এখন ভোগ করছে। ই-গভর্ন্যান্স ব্যবস্থায় ধনী-গরিব, ধর্ম-বর্ণ-শ্রেণি নির্বিশেষে সবার জন্য সরকারি তথ্য প্রাপ্তির সুযোগ উন্মুক্ত থাকে যা প্রকৃতি সাম্য প্রতিষ্ঠা করতে সাহায্য করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version