রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

আপডেট: জানুয়ারি ১৩, ২০২৪, ১:১২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


রাজশাহীতে গত কয়েকদিন থেকেই বয়ে যাচ্ছে হিমেল বাতাস। এর সাথে তীব্র হাড়হিম শীত। এবার রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। এরই মাঝে মৃদ্যু শৈত্যপ্রবাহের করলে পড়লো রাজশাহী।

রাজশাহী আবহাওয়া অধিদফতর বলছে, চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমতে পারে। মাঘ মাসের শুরুতে এরকম তাপমাত্রা থাকবে। মাঝের দিকে তাপমাত্রা কমতে থাকবে।
শনিবার (১৩ জানুয়ারি) রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়ার। সকাল ৭টার দিকে এই তাপমাত্রা রেকর্ড করে রাজশাহী আবহাওয়া অফিস।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব খান তিনি বলেন, শুক্রবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। একদিন পরই আজ তা নেমে আসে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। এটি চলতি মৌসুমে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই সেটি শৈত্যপ্রবাহ হিসেবে ধরে নেয়া হয়। আর তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেটি মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে করা হয়। সেই হিসেবে রাজশাহী এখন মৃদ্যু শৈত্যপ্রবাহের কবলে। আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে, গত কয়েকদিন থেকে দুপুরের আগে দেখা মিলছে না সূর্যের। দিনে ও রাতে একইরকম শীত অনুভূত হচ্ছে। এতে বিপাকে পড়ছে ছিন্নমূল ও ভাসমান লোকজন। সাধ্যমত শীত নিবারণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন শীতার্তরা।

Exit mobile version