রাকাব-এর ২.৯৮ কোটি টাকা নিট মুনাফা অর্জন

আপডেট: জুলাই ২, ২০২৪, ১১:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) কৃষি খাতে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ উন্নয়ন অংশীদার। প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৩৭ বছরের লোকসানের কালিমা থেকে মুক্ত হয়ে সদ্য সমাপ্ত ২০২৩-২০২৪ বার্ষিক হিসাব সমাপনীতে নিট মুনাফা অর্জনসহ লক্ষ্যমাত্রা অনুযায়ী সকল আর্থিক সূচকে কাক্সিক্ষত সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদত্ত লক্ষ্যমাত্রাসমূহ শতভাগ অর্জন করেছে। খবর বিজ্ঞপ্তির।

রাকাব-কে মুনাফা অর্জনকারী স্বাবলম্বী প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে অর্থবছরের শুরুতেই ব্যাংক ব্যবস্থাপনায় সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ এবং তা বাস্তবায়নের জন্য টাইম বাউন্ড অ্যাকশন প্ল্যান প্রণয়ন করা হয়। এরই ফলশ্রুতিতে ২০২২-২০২৩ অর্থবছরের ২২৪ দশমিক ১৫ কোটি টাকার লোকসান কাটিয়ে ২০২৩-২০২৪ অর্থবছরে ২ দশমিক ৯৮ কোটি টাকা নিট মুনাফা অর্জিত হয়েছে।

একই সাথে লোকসানি শাখার সংখ্যা গতবছরের ৬০টি থেকে ৪৮টি হ্রাস পেয়ে এবছরে ১২টিতে দাঁড়িয়েছে। এছাড়া আমানত স্থিতি পূর্ববর্তী বছরের ৬৭৭৭ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৭১৮০ কোটি টাকা, ঋণ স্থিতি ৭৫৮৭ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৭৮৩৭ কোটি টাকা- পক্ষান্তরে শ্রেণিকৃত ঋণ স্থিতি ১৪৩০ কোটি থেকে হ্রাস পেয়ে ১২৪২ কোটি টাকা এবং শ্রেণিকৃত ঋণের হার ১৯ শতাংশ থেকে হ্রাস পেয়ে ১৬ শতাংশে পৌঁছেছে।

প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীর আন্তরিক প্রচেষ্টা এবং নিরলস পরিশ্রম রাকাব-কে বদলে দেয়ার দৃঢ় প্রত্যয়, নিজস্ব উদ্ভাবিত পোর্টেবল বিজনেস ইন্টেলিজেন্স ‘রাকাব লেন্স’ এর সাহায্যে ব্যাংক ব্যবস্থাপনার প্রাত্যহিক হালনাগাদ তথ্য ভিত্তিক কঠোর মনিটরিং ও সুস্পষ্ট দিক-নির্দেশনার মাধ্যমে এই লালিত স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হয়েছে। আধুনিক প্রযুক্তি নির্ভর ব্যাংকিং সেবাসমূহ স্বল্প খরচে দ্রুততার সাথে গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার মাধ্যমে নন-ফান্ডেড আয় বৃদ্ধি পেয়েছে। রাকাবের গ্রাহকগণ এখন ঘরে বসে ব্যাংক হিসাব খোলা, রাকাব মোবাইল অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিঙের মাধ্যমে ফান্ড ট্রান্সফার, নেসকো এবং ওয়াসাসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের বিল প্রদান, সকল মোবাইল অপারেটরে টপ-আপ, আরটিজিএস, বিইএফটিএনসহ আধুনিক সব ব্যাংকিং সেবা নির্বিঘ্নে গ্রহণ করছেন।

ফলে ধারাবাহিকভাবে রাকাবের ব্যবসায়িক পরিধি ব্যাপকভাবে প্রসারিত হচ্ছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকসহ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানসমূহের সার্বিক সহযোগিতা এবং সকলের সম্মিলিত আন্তরিক প্রচেষ্টা ও অকুন্ঠ সমর্থনে আজন্ম ক্ষতির গ্লানি মোচন করে নিট মুনাফা অর্জনের এই মহেন্দ্রক্ষণে রাকাবের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর লালিত স্বপ্ন বাস্তবায়নে তাঁরই সুযোগ্য কন্যা কৃষি ও কৃষক বান্ধব সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থমন্ত্রী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও পরিচালকবৃন্দ, ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, আমানত ও ঋণ গ্রাহক, অংশীজন, শুভানুধ্যায়ীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় অগ্রগতির এই ধারা অব্যাহত রেখে আগামীতে রাকাব-কে একটি মডেল ব্যাংক হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

Exit mobile version