রাজশাহী অঞ্চলে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২০, ১২:২৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


রাজশাহী অঞ্চলের বাগমারা, চারঘাট,চাঁপাইনবাবগঞ্জ ও নঁওগায় গতকাল সোমবার চলতি বছরে রাজশাহী শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর:
বাগমারা
বাগমারায় ১০ টি কেন্দ্রে চলতি বছরের এসএসসি, দাখিল ও কারিগরি ভোকেশনাল পরীক্ষা শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। চলতি বছরে ১০ টি পরীক্ষার কেন্দ্রে ৬ হাজার ২শ ৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এদিকে টগাঙ্গোপাড়া কারিগরি পরীক্ষা কেন্দ্রে নকলের অভিযোগে ১ পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।এছাড়াও উপজেলার অন্যান্য পরীক্ষা কেন্দ্রে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। আগামী দিনের পরীক্ষা গুলোও নকল মুক্ত হবে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ জানিয়েছেন।
চারঘাট
এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছরে পরীক্ষার্থীর মোট সংখ্যা ২ হাজার ৯শ ৪৯ জন। উপজেলা মাধ্যমিক অফিস সূত্রে জানা গেছে, সরদহ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৩৬২,চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয় ৫২২,নন্দনগাছি বহুমুখী উচ্চ বিদ্যাঃ ৫৬৭, সালেহা শাহ মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ে ২৭৫, ডাকরা বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ২৬২, হাবিবপুর আলিম মাদ্রাসা ২৪১, ওমরগাড়ি দারুল খায়ের ফাজিল মাদ্রাসা ২২৬, ইউসুফপুর কৃষি উচ্চ বিদ্যালয়ে ২৪৭, জোতকার্তিক বি এন বিদ্যালয় ২২৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।
এব্যাপারে উপজেলা নিবার্হী অফিসার মুহাম্মদ নাজমুল হক বলেন, উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৯ কেন্দ্রে ২৯৪৯ জন শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হচ্ছে। শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুত নেওয়া হয়েছে এবং নকল করার দায়ে দুই শিক্ষাপ্রতিষ্ঠানের ৩জন শিক্ষার্থীকে বহিস্কার করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ
এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৫টি উপজেলার ২৮টি কেন্দ্রে ২০ হাজার ৪’শ ৫৮ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের শিক্ষা শাখা সূত্রে জানা গেছে, এ বছর জেলার ৫টি উপজেলায় ২’শ ৪১টি মাধ্যমিক বিদ্যালয়, ১’শ ৩৩ টি দাখিল মাদ্রাসা, ১ টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ (টেক্সটাইল) ও মাধ্যমিক কারিগরী ভোকেশনাল ইন্সটিটিউট এবং দাখিল ভোকেশনালে ২০ হাজার ৪’শ ৫৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জ সদরে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার ৭টি কেন্দ্রে ৬১৫৫ জন, গোমস্তাপুরের ৭টি কেন্দ্রে ৩৭৪১ জন, শিবগঞ্জের ৫টি কেন্দ্রে ৭৩১৭ জন, নাচোলের ৫টি কেন্দ্রে ১৮৬৬ জন ও ভোলাহাটের ৪টি কেন্দ্রে ১৩৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।
হরিমোহন পরীক্ষা কেন্দ্রের সচিব তরিকুল ইসলাম জানান, প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বেশী রাখা হয়েছে। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় এবং পরীক্ষা কক্ষে তার সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে। তবে, গতবছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে ৫’শ ৬ জন।
শিবগঞ্জ

উপজেলাতে ৫টি কেন্দ্রে ৫হাজার ১শ ৯৩জন শিক্ষার্থীর অংশগ্রহনের মাধ্যমে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় অনুষ্ঠিত পরীক্ষায় অনুপস্থিতির সংখ্যা ২৬জন।
পরীক্ষা কে›্দ্েরর সচিব ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষায় শিবগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৯’শ ৯৬জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে ১ হাজার ৯শ ৯০জন, অনুপস্থিত ছিল ৬জন, কানসাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৮’শ ৩৪ জন শিক্ষার্থীর মধ্যে অংশ গ্রহন করেছে ১ হাজার ৮শ ১৬ জন, অনুপস্থিত ছিল ১৮জন, শিবগঞ্জ ফাযিল মাদ্রাসা কেন্দ্রে ১ হাজার ১’শ ২৮ জন শিক্ষার্থীর মধ্যে অংশ গ্রহন করেছে ১হাজার ১শ ১২জন, অনুপস্থিত ছিল ১৬ জন, দাদনচক এইচএম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১০ জন শিক্ষার্থীর মধ্যে অংশ গ্রহণ করেছে ১ হাজার ৯ জন, অনুপস্থিত ছিল ১ জন ও মনাকষা জমিলা ভোকেশনাল ইন্সিটিটিউট কেন্দ্রে ২৩৫ জন শিক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেছে ২৩৩জন, অনুপস্থিত ছিল ২জন। ৫টি কেন্দ্রে মোট ২৬জন শিক্ষার্থী অন্পুস্থিত ছিল।
এব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিমুল আকতার জানান, উপজেলার ৫টি কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে প্রথমদিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আশা করছি, আগামীদিনের পরীক্ষাগুলো সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে শেষ হবে। তিনি আরো বলেন, পরীক্ষা চলাকালে কোথাও কোনো প্রীতিকর ঘটনা ঘটেনি।
নিয়ামতপুর
এবারে এসএসসি,দাখিল ও ভোকেশনাল পরীক্ষার্থী ২ হাজার ৫শ ৯৫ জন। উপজেলায় মোট ৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। নিয়ামতপুর উপজেলায় এসএসসিতে ৪টি কেন্দ্রে মোট ১ হাজার ৯শ ১০ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। কেন্দ্র-এ নিয়ামতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫শ ০৪ জন, এর মধ্যে ছাত্র ২শ ৫০ জন এবং ছাত্রী ২শ ৫৪ জন, কেন্দ্র-বি নিয়ামতপুর উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৩শ ৯৮ জন, এর মধ্যে ছাত্র ২শ ১৫ জন, ছাত্রী ১শ ৮৩ জন, কেন্দ্র-সি বামইন উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৪শ ২১ জন, এর মধ্যে ছাত্র ২শ ১৭জন, ছাত্রী ২শ ০৪ জন, কেন্দ্র ডি গাংগোর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৫শ ৮৭জন, এর মধ্যে ছাত্র ২শ ৯৮ জন, ছাত্রী ২শ ৮৯ জন। দাখিল পরীক্ষা কেন্দ্র ১টি নিয়ামতপুর আলিম মাদ্রাসায় মোট পরীক্ষার্থী ৫শ ৮৯জন, এর মধ্যে ছাত্র ২শ ১২ জন, ছাত্রী ২শ ১৬জন। এছাড়া ভোকেশনাল শাখায় মোট পরীক্ষার্থী ৯৬জন, এর মধ্যে ছাত্র ৬৯ জন, ছাত্রী ২৭ জন। প্রথম দিন বাংলা ১ম পত্র এসএসসিতে ১৩জন, দাখিল ১৮জন এবং কারিগরীতে ৩জন অনুপস্থিত রয়েছে।
উপজেলার প্রত্যেক কেন্দ্র ঘুরে এবং প্রত্যেক কেন্দ্র সচিব কেন্দ্র-এ জাহাঙ্গীর কবির বাদল, কেন্দ্র-বি ঝর্না বেগম, কেন্দ্র-সি আ. মালেক, দাখিল- তবিবর রহমান ও ভোকেশনাল- আ. জলিল বলেন, পরীক্ষার প্রথম দিন কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুস সালাম পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন করেন।
ধামইরহাট
নওগাঁর ধামইরহাটে ৫টি পরীক্ষা কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনার শাখার প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
জানা গেছে, উপজেলার সফিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ে ধামইরহাট-এ কেন্দ্রে বাংলা ১ম পত্র বিষয়ে ৪৩৫ জন শিক্ষার্থী সকলে অংশ গ্রহণ করেন। ধামইরহাট-বি চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫৯৪ জনের মধ্যে ৫৯২ জন এবং ধামইরহাট বালিকা
বিদ্যালয়-সি কেন্দ্রে ৫৮৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। অপরদিকে ধামইরহাট সিদ্দিকীয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে দাখিল পরীক্ষার কোরআন মাজিদ ও তাসবীদ বিষয়ে ৫০৮ জনের মধ্যে ৪৯০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। ১৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল।
এদিকে জগদল আদিবাসী স্কুল ও কলেজ কেন্দ্রে এসএসসি ভোকেশনাল শাখায় বাংলা-২ বিষয়ে পরীক্ষায় ৬৭ জনের মধ্যে ৬৬ জন অংশগ্রহণ করে। এ ব্যাপারে ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে এসএসসি ও দাখিল পরীক্ষা নেয়া হচ্ছে।