রাফায় ইসরায়েলি রকেটে মৃত ১৯, যুদ্ধবিরতির প্রস্তাব ওড়ালেন নেতানিয়াহু

আপডেট: মে ৬, ২০২৪, ১:৩২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


হামলা, পালটা হামলা, যুদ্ধের ভয়াবহ দৃশ্য রচনার পর্ব অব্যাহত। ইজরায়েল-হামাস যুদ্ধে একবিন্দু ছেদ পড়ছে না। সাময়িক যুদ্ধবিরতির পর আবারো রণক্ষেত্রে অবতীর্ণ মধ্যপ্রাচ্যের দুই দেশ। গাজার সীমান্ত লক্ষ্য করে ইসরায়েলের ছোঁড়া রকেটে রোববার রাফায় অন্তত ১৯ জন প্রাণ হারিয়েছেন বলে দাবি হামাসের।

যদিও ইসরায়েলের অভিযোগ, আগে রাফার দিক থেকেই আক্রমণ এসেছে, আত্মরক্ষার্থে পালটা হামলা চলেছে। এসবের মাঝে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুদ্ধবিরতির প্রস্তাব সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন। তাঁর সাফ দাবি, ইসরায়েলি সেনা প্রত্যাহার নিয়ে হামাসের দাবি একেবারেই গ্রহণযোগ্য নয়।

রোববারই সংবাদমাধ্যমকে নিয়ে বড়সড় পদক্ষেপ গ্রহণ করেছিল ইসরায়েল। জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে আন্তর্জাতিক স্তরে খ্যাতিমান কাতারের সংবাদ সংস্থা আল জাজিরাকে নিষিদ্ধ করার পক্ষে সিদ্ধান্ত নেয় ইসরায়েলের পার্লামেন্ট। এই সংবাদ সংস্থাটি গত ৭ মাস ধরে লাগাতার গাজায় যুদ্ধের খবর প্রকাশ করেছে। যা নেতানিয়াহু প্রশাসনের বিরোধী বলে অভিযোগ ইসরায়েলের। তার শাস্তিস্বরূপ এই নিষেধাজ্ঞা বলে মনে করা হচ্ছে।

এসবের মাঝে সপ্তাহখানেকের সাময়িক যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হয়েছিল যুযুধান দুপক্ষ। তবে রোববার তার মেয়াদ শেষের পর ফের শুরু হয়েছে হামলা, পালটা হামলা। এখনও পর্যন্ত সীমান্ত শহর রাফায় নিজেদের অধিকার কায়েম রাখতে সক্ষম হামাস জঙ্গিগোষ্ঠী।

আর ইসরায়েলও মরিয়া সেই শক্তঘাঁটি কেড়ে নিতে। ফলে তেল আভিভ যথেচ্ছ রকেট হামলা চালাচ্ছে বলে অভিযোগ হামাসের। তাদের আরো অভিযোগ, শান্তি আলোচনায় বারবার ইজরায়েলের ‘না’ পরিস্থিতি আরো কঠিন করে তুলছে। নেতানিয়াহুর দাবি, যুদ্ধবিরতি বিষয়টি গভীর আলোচনার বিষয়ে। হামাসের প্রস্তাবে এখনই ‘হ্যাঁ’ বলা সম্ভব নয়।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

 

Exit mobile version