রাবির বাজেট ৫১৯ কোটি টাকা, গবেষণায় ২.৭৩ শতাংশ

আপডেট: জুলাই ২, ২০২৪, ৮:২০ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৫১৮ কোটি ৯৫ লক্ষ টাকা বাজেট অনুমোদন করা হয়েছে। বাজেটে বরাবরের মত এবারও গবেষণা খাতে তুলনামূলক কম এবং বেতন-ভাতাদি ও পেনশন খাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে। তবে গবেষণা খাতের এবারের বরাদ্দটি এযাবতকালের মধ্যে সর্বোচ্চ।

রোববার (৩০ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫৩২তম সভায় এই বাজেট অনুমোদন করা হয়। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। মঙ্গলবার (২ জুন) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গবেষণা খাতে ১৪ কোটি ২ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা মোট বাজেটের ২.৭৩ শতাংশ। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদি ও পেনশন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৩৯৩ কোটি ৭৪ লক্ষ টাকা। যা মোট বাজেটের ৭৫. ৮৭ শতাংশ। এরমধ্যে বেতন-ভাতাদি খাতে ৫৭.৯৮ শতাংশ এবং পেনশন খাতে ১৭.৮৯ শতাংশ।

এছাড়া, স্বাস্থ্য ও সেবা খাতে ৪৭ লক্ষ, মূলধন খাতে ২৩ কোটি ২১ লক্ষ, পণ্য ও সেবা খাতে ৮৪ কোটি ৪৪ লক্ষ ও অন্যান্য খাতে ৩ কোটি ৭ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরে রাবির বাজেট ছিল ৪৭৯ কোটি ২১ লক্ষ টাকা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version