রাবির বৃত্তি খাতে প্রাক্তন শিক্ষকের এক লাখ ডলার অনুদান

আপডেট: মার্চ ৮, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মেধাবী শিক্ষার্থী, পিএইচডি গবেষক ও শিক্ষকদের গবেষণায় বৃত্তি প্রদান করার জন্য ১ লাখ ডলার সমপরিমাণ অর্থ অনুদান করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অধ্যাপক মুখতার মোহাম্মদ আলী।
অধ্যাপক মুখতার আলী ১৯৬৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে অধ্যাপনা করেন। পরবর্তীতে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যাপনা করার পর বর্তমানে সেখানে অবসর জীবন-যাপন করছেন।
গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, অধ্যাপক মুখতার আলী বিশ্ববিদ্যালয়কে ১ লক্ষ ডলার সমপরিমাণ অর্থ দান করেছেন। তার এই অর্থ ব্যাংকে রেখে প্রাপ্ত লভ্যাংশের শতকরা ৯০ ভাগ দিয়ে বিভাগের অনার্স ও মাস্টার্স পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবী শিক্ষার্থী, পিএইচডি গবেষক ও শিক্ষকদের গবেষণার জন্য বৃত্তি প্রদান করা হবে। অবশিষ্ট ১০ ভাগ প্রতিবছর মূল তহবিলের সাথে যুক্ত করা হবে।
বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, গতকাল মঙ্গলবার প্রশাসন ভবনের কার্যালয়ে এ বিষয়ে চুক্তিপত্র স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিন। এসময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক আইয়ুব আলীসহ শিক্ষকবৃন্দ এবং দাতা অধ্যাপক মুখতার মোহাম্মদ আলীর প্রতিনিধি মেরিন প্রকৌশলী শফিকুর রহমান উপস্থিত ছিলেন।