রূপপুরে নতুন বিদ্যুৎ লাইন পরীক্ষামূলক চালু II ৪০০ কেভি সিঙ্গেল সার্কিট সঞ্চালন লাইন ৮৯ দশমিক ৯২ কিলোমিটার দীর্ঘ

আপডেট: এপ্রিল ৩০, ২০২৪, ১০:৫৩ অপরাহ্ণ


ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


পাবনার ঈশ্বরদীতে বাস্তবায়নাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বগুড়া (পশ্চিম) ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র পর্যন্ত ৮৯ দশমিক ৯২ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি সিঙ্গেল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণকাজ শেষ হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) এ লাইন পরীক্ষামূলক চালু করা হয়েছে। নতুন বিদ্যুৎ লাইন চালুর জন্য আগে থেকেই পাবনা, নাটোর ও বগুড়া জেলার কিছু এলাকার জন্য সতর্কীকরণ বিজ্ঞপ্তি দিয়ে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) সতর্ক করে।
পিজিসিবির আইডিআরএনপিপির প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. মাসুদুল ইসলাম এ তথ্যের সত্যতা স্বীকার করে বলেন আমার সাক্ষরিত বিজ্ঞপ্তিতেই এই সতর্কীকরণ করা হয়।

জানা গেছে, মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ১১টা থেকে নবনির্মিত লাইনটি সার্বক্ষণিকভাবে চালু রাখা হয়। এ অবস্থায় নবনির্মিত ৪০০ কেভি সঞ্চালন লাইনের টাওয়ারে আরোহন, গবাদিপশু বাঁধা, টাওয়ারে রশি বেঁঁধে কাপড় শুকানো, লাইনের নিচে ও পাশে বাঁশঝাড় ও বড় গাছ রোপণসহ ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে সবাইকে ৪০০ কেভি সঞ্চালন লাইন থেকে উভয় পাশে ২৩ মিটার পর্যন্ত নিরাপদ দূরত্বে থাকতে অনুরোধ করা হয়েছে। উচ্চ ভোল্টেজের এই সঞ্চালন লাইন বা টাওয়ারের সংস্পর্শে এসে কেউ বিদ্যুতায়িত হলে পিজিসিবি কর্তৃপক্ষ কোন দায় বহন করবে না বলেও উল্লেখ করা হয়। যেসব এলাকা দিয়ে নতুন এই লাইন সম্প্রসাররিত হয়েছে সে এলাকাগুলো হলো পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পাকশী, সলিমপুর ও মুলাডুলি ইউনিয়ন।

নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার গোপালপুর, নগর, মাঝগাঁও ও বড়াইগ্রাম ইউনিয়ন। গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়ন এবং সিংড়া উপজেলার চামারী, কলম, চৌগ্রাম ও রামানন্দ খাজুরা ইউনিয়ন। এছাড়া বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার নন্দীগ্রাম ও ভাটগ্রাম ইউনিয়ন এবং কাহালু উপজেলার জামগ্রাম ইউনিয়নের মধ্য দিয়ে যেসব এলাকায় লাইন টানা হয়েছে সেসব এলাকা পিজিসিবির এই নির্দেশনার আওতাভুক্ত থাকবে বলে জানান পিজিসিবির আইডিআরএনপিপির প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. মাসুদুল ইসলাম।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version