সবজির দাম কমলেও বেড়েছে মাছ ও মুরগির

আপডেট: এপ্রিল ১৯, ২০২৪, ১০:৩৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


ইদের ছুটির পর রাজশাহীর বাজারে কমেছে বিভিন্ন সবজির দাম। তবে বাজারে সরবরাহ কম থাকায় বেড়েছে মাছ ও মুরগির দাম। ছুটির পর এটিই ছিল প্রথম বাজার। আগের তুলনায় মানুষের আনাগোনা ছিল অনেক কম। যার প্রভাব বাজারে পড়েছে। খুচরা বাজারে অধিকাংশ সবজি কিছুটা কম দামেই বিক্রি হচ্ছে।

সবজির শুক্রবার (১৯ এপ্রিল) রাজশাহী নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ইদের ছুটি শেষ হলেও অন্যান্য সময়ের তুলনায় বাজারে মানুষের ভিড় কিছুটা কম। বিক্রেতার সংখ্যাও কম।
বাজারে আলু বিক্রি হচ্ছে ৫০ টাকা, মটরশুঁটি ৮০-৯০ টাকা, গোল আলু ৩০ টাকা, টমেটো ৩০-৪০ টাকা, গোল বেগুন ৬৫ টাকা, লম্বা বেগুন ৪০ টাকা, করলা (বড়)-৬০ টাকা, করলা (ছোট) ৪০ থেকে ৫০ টাকা, কাঁচা পেঁপে ৩০ টাকা, শসা ৫০ টাকা, গাজর ৪০ টাকা, বরবটি ৮০ টাকা, চিচিঙ্গা ৪৫ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, কচুর লতি ৮০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া, লাউ আকারভেদে ৫০ টাকা।
তবে, দাম বেড়েছে পেঁয়াজ ও রসুনের। পেঁয়াজ ৬০ টাকা, ভারতীয় রসুন ২২০ এবং দেশীয় রসুন ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সাহেববাজারের সবজি বিক্রেতা নাহিদ হাসান বলেন, সবজির চাহিদা কম থাকায় দামও কমেছে। কয়েকদিন থেকে সবজির দাম কম ছিল। চাহিদা বাড়লে বিক্রিও বাড়বে। কয়েকদিনের তুলনায় প্রতিটি সবজিরই ১০ থেকে ২০ টাকা দাম কমেছে।

সবজির দাম কমলেও চড়া মাছের বাজার। প্রতিটি মাছেরই মাছের কেজিতে দাম বেড়েছে অন্তত ৪০ থেকে ৫০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, ইদের কারণে বাজারে মাছের সরবরাহ কম। যার কারণে মাছের দাম কিছুটা বাড়তি।

বাজারে সব ধরনের মাছের দাম বাড়তি যাচ্ছে পাঙাশ মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়, তেলাপিয়া প্রতি কেজি ২২০ থেকে ২৪০ টাকায়, চাষের শিং মাছ প্রতি কেজি ৪৮০ থেকে ৫০০ টাকায়, রুই প্রতি কেজি ৩২০ থেকে ৩৫০ টাকায়, চাষের কই প্রতি কেজি ৩০০ টাকায়, দেশি ছোট কই প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকায়, পাবদা প্রতি কেজি মানভেদে ৩০০ থেকে ৩৫০ টাকায়, শোল মাছ একটু বড় সাইজের প্রতি কেজি ৯০০ টাকায়, চিংড়ি প্রতি কেজি ৮০০ টাকায়, কাতলা মাছ প্রতি কেজি ৩২০ থেকে ৩৫০ টাকায়, বোয়াল প্রতি কেজি ৭০০ থেকে ৮০০ টাকায় ও টেংরা মাছ ছোট সাইজের প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

গরুর মাংস কেজি ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। সেই সঙ্গে খাসির মাংস প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১০০ টাকায়। গরুর মাংসের পাশাপাশি ব্রয়লার মুরগির দাম বেড়ে প্রতি কেজি ২২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, সোনালি মুরগি এবং কক মুরগিরও দাম বেড়ে প্রতি-কেজি ৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version