সোমবার ঈশ্বরদীতে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.০৫ ডিগ্রি

আপডেট: এপ্রিল ২৯, ২০২৪, ৮:২৩ অপরাহ্ণ


ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


পাবনার ঈশ্বরদীতে তীব্র তাপ প্রবাহের মাত্রা বাড়লো আরেকধাপ। সোমবার (২৯ এপ্রিল) ঈশ্বরদীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ০৫ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি বছরে ঈশ্বরদীর সর্বোচ্চ তাপমাত্রা। ঈশ্বরদী আবহাওয়া অফিস সোমবার বিকেল ৩টায় এই তাপমাত্রা রেকর্ড করে। আবহাওয়া অফিস এই তাপমাত্রাকে ‘অতি তীব্র তাপ প্রবাহ’ বলে জানিয়েছে। চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ০৪ ডিগ্র্রি সেলসিয়াস রেকর্ড করা হয় গত শুক্রবার। রোববার তাপমাত্রা সামান্য কমে ৪১.০৩ ডিগ্রি প্রবাহিত হলেও গতকাল সোমবার একলাফে এক ডিগ্রিরও বেশি তাপমাত্রা বেড়ে প্রবাহিত হয়েছে ৪২.০৫ ডিগ্রি। তাপমাত্রার সাথে সাথে গরমের মাত্রাও আরো তীব্র হয়েছে।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী তাপমাত্রা পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, ঈশ্বরদীতে আজ (সোমবার) সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ০৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। তিনি বলেন ঈশ্বরদী ও আশেপাশের এলাকার ওপর দিয়ে ‘অতি তীব্র তাপ প্রবাহ’ বয়ে যাচ্ছে। এদিকে তাপপ্রবাহের কারনে ঈশ্বরদীর জনজীবন যেমন প্রচন্ড গরমে ওষ্ঠাগত হয়ে পড়েছে তেমনি প্রাণ-প্রকৃতিও চরম দুর্ভোগে পড়েছে। সকাল থেকে চারিদিকে বাতাসে আগুনের মত হল্কা গরম হাওয়া ও রৌদ্রের প্রখরতায় হাঁসফাঁস অবস্থার সৃষ্টি হয়েছে। দুপুর হতে না হতেই দমকা বাতাসের সঙ্গে ভ্যাপসা গরমে বিপর্যস্ত হয়ে ওঠে প্রাণ-প্রকৃতি।

উল্লেখ্য এ বছর ১৪ এপ্রিল পহেলা বৈশাখের দিন ঈশ্বরদীতে ৩৯ ডিগ্রি তাপমাত্রা প্রবাহিত হওয়ার পর থেকে গত ১৫ দিনে এ পর্যন্ত ৩৯ থেকে ৪২ ডিগ্রির মধ্যে তাপমাত্রা ওঠানামা করছিল। টানা ১৪ দিন ঈশ্বরদীতে তীব্র তাপপ্রবাহ চলার সময়ে গত শুক্রবার ৪২ দশমিক ০৪ ডিগ্রি তাপমাত্রা প্রবাহিত হয়। যা ছিল এ পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা। তবে শেষ পর্যন্ত গতকাল তাপমাত্রা আরো বেড়ে এ বছরে ঈশ্বরদীতে প্রবাহিত সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ০৫ ডিগ্রি প্রবাহিত হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version