স্নাতক সমাপনী অনুষ্ঠান বাতিল করল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

আপডেট: মে ৮, ২০২৪, ১:৪০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান বাতিল করেছে। দেশটিতে ফিলিস্তিনিদের সমর্থনে ক্যাম্পাসগুলোতে চলমান আন্দোলনের মধ্যেই অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত হল।

সোমবার (৬ মে) সকালে এক বিজ্ঞপ্তিতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় জানায়, তারা ক্লাস ডেস ও অনুষদ-ভিত্তিক অনুষ্ঠানকে অগ্রাধিকার দিবে। বিশ্ববিদ্যালয়টিতে ১৫ মে স্নাতক সমাপনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল।
কলম্বিয়া বিশ্ববিদ্যালয় বলছে, তাদের শিক্ষার্থীরা ছোট-পরিসরে অনুষ্ঠানে গুরুত্ব দেয়। অনুষদ-ভিত্তিক উদযাপন তাদের কাছে এবং তাদের পরিবারের কাছে বেশি অর্থবহ।

অনুষদ ভবন দখলকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে প্রশাসন ক্যাম্পাসে নিউইয়র্ক সিটি পুলিশকে ডাকার কয়েকদিনের মধ্যেই অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত এলো। ফিলিস্তিনের সঙ্গে সংহতি দেখাতে শিক্ষার্থীরা ভবন দখলের পাশাপাশি ক্যাম্পাসে বিক্ষোভ শিবির স্থাপন করেন।

শিক্ষার্থীদের দাবি, গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের অবসান হোক। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সঙ্গে কলম্বিয়ার সম্পর্কচ্ছিন্ন করতে হবে।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো যুক্তরাষ্ট্রের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কানাডা, ফ্রান্স ও ব্রিটেনেও শিক্ষার্থীরাও বিক্ষোভ করছেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অভিযোগ, ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা ইহুদি-বিদ্বেষী ভাষা ব্যবহার এবং ক্যাম্পাসে অনিরাপদ পরিবেশ সৃষ্টি করছেন। গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর ভাষণে এমন দাবিই করেছিলেন।
তথ্যসূত্র: আজকাল অনলাইন

 

Exit mobile version