হারের শঙ্কায় ট্রাম্পের স্বাস্থ্যসেবা বিল প্রত্যাহার

আপডেট: মার্চ ২৬, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



নিজের দলে বিরোধিতার মধ্যে ভোটাভুটিতে হারের শঙ্কায় যুক্তরাষ্ট্রের কংগ্রেসে তোলা স্বাস্থ্যসেবা বিলটি প্রত্যাহার করে নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওই বিলের পক্ষে রিপাবলিকানদের ন্যূনতম ২১৫টি ভোট না পাওয়ার শঙ্কা তৈরি হয়েছিল। এই পরিস্থিতি স্পিকার পল রায়ান জানান, তিনি এবং প্রেসিডেন্ট ট্রাম্প বিলটি প্রত্যাহ্যারের বিষয়ে একমত হয়েছেন।
বহু আলোচিত এই স্বাস্থ্যসেবা বিল শেষ মুহূর্তে প্রত্যাহারের বিষয়টি ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। ওবামার সময় চালু করা স্বাস্থ্যসেবা কর্মসূচি বদলে নতুন কর্মসূচি আনা ছিল ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। এ কারণেই ‘ওবামাকেয়ার’ বাতিল করে নতুন ‘দ্য আমেরিকান হেলথ কেয়ার বিল’ আনা হয়েছিল কংগ্রেসে।
শুক্রবার বিকাল সাড়ে ৩টায় ওই বিলের ওপর ভোটাভুটি হবে বলে ঘোষণাও দিয়েছিলেন কংগ্রেসের মুখপাত্র।
আর ট্রাম্প তার দল রিপাবলিকান পার্টির সদস্যদের সতর্ক করে বলেছিলেন, নতুন স্বাস্থ্যসেবা বিলে সমর্থন না দিলে ওবামাকেয়ারেই আটকে থাকতে হবে।
কিন্তু প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যদের মধ্যে ২৮ থেকে ৩৫ জন ওই বিলের খসরা নিয়ে বিরোধিতা করেছিলেন বলে বিবিসির খবর।
এই প্রেক্ষাপটে ভোটাভুটির নির্ধারিত সময়ে বিলটি প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা আসে।
ট্রাম্পের বিলে দরিদ্রদের জন্য সরকারি স্বাস্থ্যসেবায় ব্যাপক হারে কাটছাঁটের যে প্রস্তাব ছিল, তা নিয়ে আপত্তি করেছিলেন রিপাবলিকান পার্টির কয়েকজন কংগ্রেস সদস্য। আবার অনেকের ধারণা, ট্রাম্প যে পরিবর্তন আনতে চাইছেন, তা টেকসই কিছু হবে না।
তাছাড়া যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যেও ট্রাম্পের ওই প্রস্তাব জনপ্রিয়তা পায়নি। সাম্প্রতিক এক জরিপের বরাত দিয়ে বিবিসি লিখেছে, মাত্র ১৭ শতাংশ উত্তরদাতা ওই স্বাস্থ্যসেবা বিলের পক্ষে বলেছেন।
বিল প্রত্যাহার করে নেওয়ার পর ট্রাম্প দূষেছেন ডেমোক্র্যাটদের। তিনি ভবিষ্যতবাণী করেছেন, ওবামাকেয়ার একদিন ধসে পড়বে।
“আমাদের আরও কিছুদিন ওবামাকেয়ার চালিয়ে যেতে হবে। ডেমোক্র্যাটরা যদি সভ্য হতে পারে, তারা যদি আমাদের সঙ্গে আসে, তাহলে দুই দল মিলে অসাধারণ একটা স্বাস্থ্যসেবা বিল আমরা দিতে পারব।”- বিডিনিউজ