হিটলারের বাড়ি জব্দে অস্ট্রিয়ায় আইন পাস

আপডেট: ডিসেম্বর ১৬, ২০১৬, ১২:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অস্ট্রিয়ায় এডলফ হিটলারের জন্ম হয়েছিল যে বাড়িতে, সরকারকে তা জব্দ করার ক্ষমতা দিয়ে একটি আইন পাস করেছে দেশটির পার্লামেন্ট।
বিবিসি বলছে, বাড়িটির বর্তমান মালিক গার্লিন্ডে পোমার বরাবরই এটি বিক্রি বা সংস্কার করতে অস্বীকৃতি জানিয়েছেন। সরকার বাড়িটি জব্দ করলে ক্ষতিপূরণ পাবেন পোমার। কিন্তু জব্দ করার পর একসময় গেস্টহাউজ হিসেবে ব্যবহৃত এই ভবনটির পরিণতি কী হবে তা এখনো নিশ্চিত নয়। পার্লামেন্টের এই সিদ্ধান্তের মধ্যদিয়ে বাড়িটি নিয়ে দীর্ঘদিন ধরে সরকার ও এর মালিকের মধ্যে চলা বিরোধের অবসান হল।
বাড়িটি নিয়ে কী করা হবে তা নিয়ে নানা বিতর্ক রয়েছে। কেউ একে গুঁড়িয়ে দেওয়ার পক্ষে। আবার কেউ কেউ বলে আসছেন, বাড়িটি ভেঙে ফেললে তা হবে অস্ট্রিয়ায় নাৎসী ইতিহাস অস্বীকার করারই নামান্তর।
১৮৮৯ সালের ২০ এপ্রিল জার্মান সীমান্তে অস্ট্রিয়ার ছোট্ট শহর ব্রাউনাউ অ্যাম ইন এর তিনতলা বাড়িটির সবচেয়ে উপরের তলায় ভাড়া নেওয়া একটি কক্ষে জন্ম হয় হিটলারের। বাড়িটি কি করা হবে তা নিয়ে বহুদিন ধরেই বিপাকে সেখানকার কর্তৃপক্ষ। বাড়িটি ভেঙে ফেলা হবে নাকি অন্য কাজে ব্যবহার করা হবে তা নিয়ে বিতর্ক আছে। এর আগে রাশিয়ার একজন এমপি বাড়িটি কিনে নিয়ে তা ধ্বংস করে ফেলার প্রস্তাব দিলেও বাড়ির মালিক বাড়িটি বিক্রি করতে রাজি না হওয়া ওই উদ্যোগ ব্যর্থ হয়।
আগে কোনো এক সময় একটি স্থানীয় দাতব্য প্রতিষ্ঠান এই বাড়িটি প্রতিবন্ধী মানুষদের জন্য ওয়ার্কশপ হিসেবেও ব্যবহার করেছে।- বিবিসি বাংলা