আপডেট: জুন ২২, ২০২১, ২:১৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ফের বিতর্কিত মন্তব্য করে বসলেন নেপালের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির এবার যোগাভ্যাস নিয়ে আজব দাবি করলেন তিনি। তাঁর মতে, ভারত নয়, নেপালেই যোগাসনের উৎপত্তি। আর যোগের উৎপত্তির সময় ভারতবর্ষের অস্তিত্বই ছিল না।
সোমবার গোটা বিশ্ব আন্তর্জাতিক যোগ দিবস পালন করেছে। সেই উপলক্ষ্যে কাঠমাণ্ডুর এক জায়গায় বক্তব্য রাখতে গিয়ে ওলি বলেন, “ভারতে নয় নেপালেই যোগাসনের উদ্ভব হয়েছে। যোগের যখন উৎপত্তি হয়েছিল তখন ভারতবর্ষের কোনও অস্তিত্বই ছিল না।” ওলির মতে, যে ভারতবর্ষ এখন রয়েছে তা অতীতে ছিল না। ভারতীয় ভূখণ্ড তখন নানা ভাগে বিভক্ত ছিল। তখন শুধু মহাদেশ ও উপ-মহাদেশের ভাগ ছিল বলে দাবি নেপালের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী।
উল্লেখ্য, চলতি বছরের মে মাসে আস্থাভোটে হেরেও নেপালের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেন ‘চিনপন্থী’ কেপি শর্মা ওলি। কারণ সেদেশের রাষ্ট্রপতির দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যে বিরোধী দলগুলি সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেনি। তাই নেপালের সংবিধানের ৭৬ (৩) ধারা অনুযায়ী ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হন ওলি। এর আগেও নিজের বিতর্কিত মন্তব্যের জন্য একাধিকবার সংবাদের শিরোনামে এসেছেন নেপালের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী। ২০২০ সালে তিনি দাবি করেছিলেন, রামচন্দ্র আদতে ভারতীয় নন, তিনি নেপালি। আর আসল অযোধ্যা নেপালেই রয়েছে। তাঁর এই মন্তব্যে সেই সমস তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছিল। সেই সময় অযোধ্যার পুরোহিতরা ওলিকে ‘পাগল’ বলে তুলোধোনা করে ভবিষ্যদ্বাণী করে বলছিলেন, এক মাসের মধ্যে পড়ে যাবে নেপালের বর্তমান সরকার।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ