আক্কেলপুর সড়কের দুপাশে দৃষ্টিনন্দন তালগাছের সারি, নজরকাড়ে পথচারীদের

আপডেট: জুন ২৯, ২০২৪, ১২:১৫ অপরাহ্ণ


এমদাদুল হক দুলু বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি:


আর নয় ঘুঘুডাঙ্গা এখন নওগাঁর বদলগাছী আক্কেলপুর সড়কের দুপাশে দৃষ্টিনন্দন তালগাছের সারি নজরকাড়ে পথচারীদের। দুই পাশে তাল গাছের সারি মাঝ খানে পিচঢালা পথ প্রকৃতি যেন সেজেছে নতুন রূপে।

তাল গাছগুলি পরিস্কার করে চুনকাম করলে ঘুঘুডাঙ্গাকে ছাড়িয়ে যাবে এমন মন্তব্য করেন পথচারীরা। যথারীতি তাল গাছগুলি পরিস্কার করার উদ্যোগ নিয়েছেন নওগাঁ জেলা সড়ক ও জনপথ বিভাগ। তথ্য সংগ্রহকালে দেখা যায়, সড়কের প্রশস্তকরণ কাজ প্রায় শেষের পথে।

এখন শুধু সিলকোট বাঁকি। আঞ্চলিক এই মহাসড়কটি ১২ ফুট হতে ১৮ ফুটে উন্নীত করা হয়েছে। সড়ক উন্নয়ন প্রকল্পের কাজ শুরু করার আগেই দুপাশের সকল প্রকার গাছ কেটে ফেলা হয়। রয়ে যায় শুধু দুপাশে তাল গাছ। অন্যান্য গাছ কেটে ফেলার পরই সারি সারি তাল গাছের সৌন্দর্য ফুটে উঠে সড়কের দুপাশে।

তাল গাছের সৌন্দর্যে আকৃষ্ট হচ্ছে পথচারীরা। এলাকাবাসী জানায়, সড়ক প্রশস্ত করায় দৃষ্টিনন্দন সারি সারি তাল গাছের সবুজ প্রকৃতির সুন্দর বেষ্টনি তৈরি হয়েছে সড়কে। সড়কের উদ্বোধনী ফলকে দেখা যায় এ সড়কের নামকরণ করা হয় শহীদ বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন নামে। সাড়ে ১০ কিলো মিটার সড়ক নির্মাণে বরাদ্দ ছিল ৩৭ কোটি ৫৬ লাখ টাকা। কাজটি বাস্তবায়ন করেন তোমা কন্ট্রাকশন কো লি.।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সূত্রে জানা যায়, ২০১৮ সালে সরকারের নির্বাচনী ইশতেহারে বলা হয়েছিল আমার গ্রাম আমার শহর। গ্রামে শহরের সকল সুযোগ-সুবিধা পাবে সাধারণ মানুষ। সেই আলোকে ২০২১ সালের ২৯ জুন ভার্চুয়ালি গ্রামীণ উন্নয়নে পর্যটন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছিল উপজেলায়।

বলা হয়েছিল পর্যটনের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠির উন্নয়নে সারাদেশে ৬০টি উপজেলা বেছে নেওয়া হয়। এর মধ্যে রয়েছে বদলগাছী উপজেলা। আলোচনায় উঠে আসে, গ্রাম প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর। গ্রামে বৈচিত্রময় জীবন ধারা রয়েছে। রয়েছে আবহমান বাংলার লোক সংস্কৃতি। আরো রয়েছে ঐতিহ্যবাহী গ্রামীণ খাবার পিঠা পার্বণ মেলা উৎসব ইত্যাদি।

এই অসাধারণ বৈচিত্রময় গ্রামীণ জীবন যা পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে। এই আলোকে সিদ্ধান্ত নেয় ট্যুরিজম বোর্ড গ্রামীণ অবকাঠামোর উন্নয়নে রাস্তাঘাটসহ যে কোন নির্মাণ কাজ দর্শনীয় বা পর্যটন আকারে গড়ে তোলার পরামর্শ দেয়। সেই আলোকে সারি সারি তাল গাছের সৌন্দর্যে অন্যতম দর্শনীয় যোগাযোগ মাধ্যম গড়ে তোলা সম্ভব বদলগাছী আক্কেলপুর সড়ক।

সড়কের দুপাশে তালগাছ গুলি পরিস্কার করে চুনকাম করলে পিচঢালা সড়কের সাথে তাল গাছের সৌন্দর্যের ঝিলিক বৃদ্ধি পবে। এই উপজেলার প্রাচীন ইতিহাস সমৃদ্ধ এতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার ও জাদুঘর ও ঐতিহাসিক হলুদ বিহারের পাশাপাশি বদলগাছী আক্কেলপুর সড়ক হতে পারে ভ্রমণ পিপাসু পর্যটক দর্শনার্থীদের কাছে অন্যতম দর্শনীয় যোগাযোগ মাধ্যম।

এ বিষয়ে নওগাঁ জেলা সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী নূরে আলম সিদ্দিক ও নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল হক এর সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তাঁরা জানান সড়ক নির্মাণ কাজ শেষের পথে। শিগগিরই তালগাছ গুলি পরিস্কার করে চুনকাম করা হবে। এতে তালগাছের পাশাপাশি সড়কে সৌন্দর্য বৃদ্ধি পাবে। আকৃষ্ট হবে এলাকাবাসীসহ পথচারীরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version