কক্সবাজার : জঙ্গি হামলার পরিকল্পনায় বৈঠক, আনসার আল ইসলামের ৩ সদস্য গ্রেফতার

আপডেট: জুন ২৮, ২০২৪, ৬:১৯ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় ৩ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৭ জুন) রাতে কক্সবাজারের চৌফলদন্ডি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে উগ্রবাদী পুস্তিকা, লিফলেট ও বিস্ফোরক তৈরির ম্যানুয়ালও উদ্ধার করা হয়েছে।

গ্রেফতাররা হলেন, জামালপুরের ইসলামপুরের আবদুল ওহাবের ছেলে মো. জাকারিয়া মণ্ডল (১৯), ভোলার বোরহান উদ্দিনের নুরুল আমিনের ছেলে মো. নিয়ামত উল্লাহ (২১) ও ফেনীর সোনাগাজীর ইদ্রিস আলীর ছেলে মো. ওজায়ের (১৯)।
এসময় উগ্রবাদী ১০টি বই, ২৯টি লিফলেট, একটি ডায়েরি, দুটি মাদরাসার পরিচয়পত্র, দুটি এনআইডি, একটি অ্যান্ড্রয়েড ও একটি বাটন মোবাইল এবং ৪ হাজার ৫৯০ টাকা উদ্ধার করা হয়।

কক্সবাজার র‌্যাব ফোর্সেস আইন ও গণমাধ্যম শাখা পরিচালক আরাফাত ইসলাম বলেন, তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। আফগানিস্তানে তালেবানের উত্থানে উদ্বুদ্ধ হয়ে আল কায়েদার মতাদর্শের এ জঙ্গি সংগঠনে যোগদান করেন। র‌্যাবসহ অন্য আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়মিত অভিযানের ফলে আনসার আল ইসলামের কার্যক্রম প্রায় স্তিমিত হয়ে পড়ে।

ফলে সংগঠনের নতুন সদস্য সংগ্রহসহ অন্যান্য কার্যক্রম পরিচালনা করতে ব্যহত হচ্ছে বিধায় তাদের কার্যক্রমকে সচল রাখতে আনসার আল ইসলাম মতাদর্শী ‘আস-শাহাদাত’ নামে নতুন একটি জঙ্গি গ্রুপ তৈরি করে নতুন সদস্য সংগ্রহসহ দাওয়াতি কার্যক্রম পরিচালনা করছিল।

গ্রুপটি পাশের একটি দেশ হতে পরিচালিত হচ্ছে এবং এ সংগঠনের সদস্য সংখ্যা আনুমানিক ৮৫-১০০ জন। এ গ্রুপটির উদ্ভাবক হলেন পাশের দেশের নাগরিক হাবিবুল্লাহ এবং কথিত আমির সালাহউদ্দিন। তারা বিভিন্ন জেলায় জঙ্গি হামলার নাশকতার পরিকল্পনা অংশ হিসেবে কক্সবাজারে বৈঠক করতে আসেন।

এ বিষয়ে র‌্যাব-১৫ কক্সবাজারের অধিনায়ক লে. কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন বলেন, কৌশলগত কারণে কোন জায়গা হতে গ্রেফতার করা হয়েছে সেটি উল্লেখ করা হয়নি। কার সঙ্গে তারা মিলিত হয়েছেন তারে নিয়েও কাজ চলছে।
তথ্যসূত্র: জাগোনিউজ

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version