মেয়েদের ক্রিকেটে ইতিহাস, অস্ট্রেলিয়ার ১২ বছরের পুরনো রেকর্ড ভাঙল শ্রীলঙ্কা

আপডেট: এপ্রিল ২৫, ২০২৪, ১২:৫০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


অধিনায়ক চামারি আটাপাত্তুর ব্যাটে রেকর্ড গড়লো শ্রীলঙ্কা। নারীদের এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি রান তাড়া করে জিতলো তারা। অস্ট্রেলিয়ার ১২ বছরের পুরনো রেকর্ড ভেঙ্গে দিলো শ্রীলঙ্কা। ব্যাটার হিসাবেও নজির গড়লেন আতাপাত্তু।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে ৩০২ রান তাড়া করে জিতলো শ্রীলঙ্কা। ৩৩ বল বাকি থাকতে জিতে যায় তারা। ২০১২ সালে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ২৮৯ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। এতো দিন সেটাই ছিল নারীদের ক্রিকেটে সব থেকে বেশি রান তাড়া করে জয়। সেই রেকর্ড এতো দিনে ভাঙলো।

প্রথমে ব্যাট করে ৩০১ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। শতরান করেছিলেন লরা উলভার্ট। তাঁর ১৮৪ রানের দাপটে ৩০০ পার হয় দক্ষিণ আফ্রিকার। দেখে মনে হচ্ছিল, দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতে যাবে। কিন্তু ওপেন করতে নেমে বিধ্বংসী ইনিংস খেললেন আতাপাত্তু। ১৯৫ রান করলেন তিনি। অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন তিনি।

নারীদের এক দিনের ক্রিকেটে একটি ম্যাচে তৃতীয় সর্বাধিক রান করলেন আতাপাত্তু। এই তালিকায় শীর্ষে রয়েছেন নিউ জিল্যান্ডের অ্যামেলিয়া কার। ২০১৮ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৩২ রান করেছিলেন তিনি। ১৯৯৭ সালে ডেনমার্কের বিরুদ্ধে ২২৯ রান করেছিলেন অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ক। তবে দু’জনেই প্রথমে ব্যাট করে এই রান করেছিলেন।

রান তাড়া করতে নেমে নারীদের এক দিনের ক্রিকেটে একটি ম্যাচে সর্বাধিক রান করেছেন আতাপাত্তু। পুরুষ-নারী মিলিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। রান তাড়া করতে নেমে একটি ম্যাচে সর্বাধিক রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। গত বছর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে ২০১ রানে অপরাজিত ছিলেন অস্ট্রেলিয়ার এই ব্যাটার।
তথ্যসূত্র: আনন্দবাজার অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version