লেবানন সীমান্তে শুরু ইসরায়েলের সামরিক মহড়া

আপডেট: জুন ২৯, ২০২৪, ২:৪১ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধের আশঙ্কার মধ্যে এবার লেবানন সীমান্তে সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ইসরায়েল। পূর্ণমাত্রায় যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেশটির সেনাবাহিনী এরই মধ্যে তাদের সামরিক মহড়ার ভিডিও প্রকাশ করেছে।

ইসরায়েলি সেনাবাহিনী বিবৃতিতে বলেছে, গোলানি ব্রিগেডের ১২তম ব্রিগেড যুদ্ধ পরিস্থিতিতে লড়াইয়ের অনুকরণে একটি মহড়া চালিয়েছে। সেনাবাহিনীর ৫৫তম রিজার্ভ প্যারাট্রুপারস ব্রিগেডও সামরিক মহড়া চালিয়েছে। যার মধ্যে ছিল জটিল ভূখণ্ডে চলাচল ও পার্বত্য পথে অগ্রসর হওয়া।

মার্কিন গোয়েন্দারা জানিয়েছেন, জেরুজালেম ও হামাস গাজায় যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছতে ব্যর্থ হলে আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে বড় ধরনের সংঘর্ষ শুরু হওয়ার আশঙ্কা রয়েছে।

ইসরায়েলের এক সংবাদমাধ্যম জানিয়েছে, তেল আবিব এখনও বেহরুটের সঙ্গে চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে, যাতে হিজবুল্লাহ হামলা বন্ধ করে। আর ইসরায়েলের বাসিন্দাদের উত্তর ইসরায়েলে তাঁদের বাড়িতে ফিরে যেতে বলা হয়েছে। এদিকে, গাজায় বোমা হামলা জারি রেখেছে ইসরায়েল। দক্ষিণের আল-মাওয়াসিতে বোমা হামলায় অন্তত ১১ জন মারা গেছেন।

অন্তত ৪০ জন আহত। দক্ষিণাঞ্চলীয় রাফা শহরের কাছে আল–মাওয়াসিতে বাস্তুচ্যুত লাখো প্যালেস্টাইনি আশ্রয় নিয়েছে। এছাড়া হামলা হয়েছে দেইর আল–বালাহ শহরের দুটি বাড়িতে। সেখানে এক নারীসহ অন্তত পাঁচ প্যালেস্তাইনি মারা গেছেন। হামলা হয়েছে অন্যান্য এলাকায়ও। ফলে এখনও অবধি মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৭৬৫ জন।
তথ্যসূত্র: আজকাল অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version