‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয়’ শীর্ষক সভা অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ২৬, ২০২৩, ৮:৪৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয়’- শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা তথ্য অফিস আয়োজিত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী।
সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।

এসময় জেলা তথ্য অফিস রাজশাহীর উপ-পরিচালক নাফেয়ালা নাসরিন এঁর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা তথ্য অফিস রাজশাহীর পরিচালক মোহা. ফরহাদ হোসেন, সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাতসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা। এছাড়াও আরো উপস্থিত ছিলেন, জেলার সরকারি ও বেসরকারি দফতরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ।

আলোচনা সভায় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চারটি স্তম্ভ- স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্ন্যান্স, স্মার্ট ইকোনমিক এবং স্মার্ট সোসাইটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

ধারণাপত্র উপস্থাপনায় প্রদীপ কুমার বলেন, মাত্র পনেরো বছরের অভিযাত্রায় আমাদের অনেক অগ্রগতি হয়েছে। ই-লার্নিং, ই-পুর্জি, ই-সেবা, ই-টিকেটিং এমন অনেক ক্ষেত্রেই আমরা অনেক এগিয়ে গিয়েছি। আমাদের হয়তো কানেকটিভিটি (ইন্টারনেট সংযোগ) এখনও শতভাগ হয়নি। মোবাইল লিটারেসিতে পিছিয়ে আছি। কিন্তু আমাদের নতুন প্রজন্ম এক্ষেত্রে অনেক এগিয়ে আছে। তারা কোনো না কোনোভাবে মোবাইলের অনেক ব্যবহার শিখে ফেলেছে।

স্মার্ট বাংলাদেশের চারটি ভিত্তির লক্ষ্যমাত্রা ও এ পর্যন্ত অর্জন তুলে ধরে প্রদীপ কুমার বলেন, আমরা বিশ্বাস করি ২০৪১ সালের মধ্য আমরা স্মার্ট সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারব, যে সমাজে নাগরিকরা হবে প্রগতিশীল, কূপমুন্ডকতা মুক্ত ও অসাম্প্রদায়িক চেতনা ধারণ করবে এবং প্রতিটি নাগরিক তার অধিকার সম্পর্কে সচেতন হবে।

Exit mobile version