ইউক্রেইন যুদ্ধে ৫০ সহস্রাধিক রুশ সেনা নিহত হয়েছে : বিবিসি

আপডেট: এপ্রিল ১৭, ২০২৪, ২:৪০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ইউক্রেইনে যুদ্ধ করতে এসে ৫০ সহস্রাধিক রুশ সেনা নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে বিবিসি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেইনে আক্রমণ চালায় রাশিয়া।
ওই সময় থেকে বিবিসি রাশান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোন এবং স্বেচ্ছাসেবকরা ইউক্রেইনে রুশ সেনাদের নিহত হওয়ার সংখ্যা গণনা করে আসছে।

বিবিসির খবর, দুই বছরের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে প্রায় ২৫ শতাংশ বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছে।
রাশিয়া জুড়ে কবরস্থানগুলোতে নতুন নতুন কবর অনেক সেনাদের নাম খুঁজে পেতে সাহায্য করেছে বলেও জানায় বিবিসি।

এছাড়া, আনুষ্ঠানিক প্রতিবেদন, পত্রিকা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের মত উন্মুক্ত উৎস থেকে পাওয়া তথ্য সমন্বয় করা হয়েছে।
তাতে দেখা গেছে, যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩শোর বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছেন। আর এ থেকেই বোঝা যাচ্ছে, অনেক প্রাণের বিনিময়ে রাশিয়া ইউক্রেইনের কিছু অঞ্চলের দখল পেয়েছে।

বিবিসি জানায়, রাশিয়া নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেইনের দোনেৎস্ক ও লুহানস্ক এ রুশপন্থি যেসব মিলিশিয়া যোদ্ধারা ইউক্রেইনের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে নিহত হয়েছে তাদের তারা এই তালিকায় রাখেনি। না হলে রাশিয়ার পক্ষের সেনা নিহতের সংখ্যা আরো বেশি হতো।

রাশিয়া সরকার অবশ্য আনুষ্ঠানিকভাবে যুদ্ধে এর চেয়ে অনেক কম সেনা নিহত হওয়ার খবর দিয়েছে। একইভাবে ইউক্রেইনও যুদ্ধে তাদের সেনা নিহতের প্রকৃত সংখ্যা প্রকাশ করেনি। এ বছর ফেব্রুয়ারিতে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, যুদ্ধের দুই বছরে তাদের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর দেয়া তথ্য বিশ্লেষণ করে বিবিসি বলেছে, সেনা নিহতের প্রকৃত সংখ্যা এর থেকে অনেক বেশি।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ