শর্তাবলি ও নীতিমালা

ব্যবহারের শর্তাবলি
পাঠক ও ভিজিটরদের আমরা দৈনিক সোনার দেশ এবং এর বিভিন্ন ওয়েবসাইট, কনটেন্ট, সেবা ও অ্যাপ্লিকেশন ‘ব্যবহারের শর্তাবলি’ পড়তে স্বাগত জানাই। ডব্লিউডব্লিউডব্লিউ, ডিজিটাল ও সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম, এসএমএস, আরএসএস ফিড—নানা পথে পাঠকেরা আমাদের কনটেন্ট পড়ার জন্য আসতে পারেন। বিভিন্ন ডিভাইসের মাধ্যমে আমাদের কনটেন্টে প্রবেশ করা সম্ভব, সেসব নিছক কম্পিউটার, মুঠোফোন ও পিডিএর মধ্যে সীমাবদ্ধ নয়। আমাদের কনটেন্ট সেবা গ্রহণ করার মাধ্যমে বা কনটেন্ট, ছবি ও তথ্য দেখা বা পাঠের মাধ্যমে পাঠক ও দর্শনার্থীরা আমাদের ‘ব্যবহারের শর্তাবলি’ মেনে নিচ্ছেন বলে আমরা ধরে নেব। একই সঙ্গে তাঁরা দৈনিক সোনার দেশ ‘গোপনীয়তা নীতি’ মেনে নিচ্ছেন বলেও ধরে নেওয়া হবে। এসব নিয়ে কারও আপত্তি বা বক্তব্য থাকলে এই ঠিকানায় ইমেইল পাঠিয়ে জানাতে অনুরোধ করছি: [email protected]

 

পাঠকের আপত্তি বা বক্তব্য গ্রহণ করা বা না করার এখতিয়ার দৈনিক সোনার দেশ। দৈনিক সোনার দেশ সব পাঠককে এই ‘ব্যবহারের শর্তাবলি’ মেনে চলতে হবে। তাঁরা তা না মানলে বা ব্যবহারের শর্তাবলি-পরিপন্থী কোনো কিছু ঘটলে গ্রাহকের অ্যাকাউন্ট স্থগিত করা থেকে তাঁদের ওয়েবসাইটে প্রবেশ ইত্যাদি নানা কিছুর ওপর নিষেধাজ্ঞা প্রয়োগ করা হতে পারে। দৈনিক সোনার দেশ ওয়েবসাইটে প্রবেশ করা কিংবা অ্যাপ্লিকেশন ব্যবহার করার অর্থ হলো, গ্রাহক বা দর্শনার্থীরা দৈনিক সোনার দেশ সেবা নিচ্ছেন এবং ‘ব্যবহারের শর্তাবলি’ মেনে নিতে সম্মতি দিচ্ছেন। এই সেবার মধ্যে আছে লেখা, ছবি, গ্রাফিকস, অডিও, ভিডিও, সফটওয়্যার ইত্যাদি।

 

মেধাসম্পদের অধিকার
দৈনিক সোনার দেশ কনটেন্ট, লোগো, স্বত্ব, ট্রেডমার্ক, পেটেন্ট, লেখা, ছবি, গ্রাফিকস, ডোমেইন নেম, অডিও, ভিডিও এবং দৈনিক সোনার দেশ সঙ্গে সম্পর্কিত মেধাসম্পদ ও ব্র্যান্ডের অন্যান্য বৈশিষ্ট্য ও নাম দৈনিক সোনার দেশ এবং এর লাইসেন্সধারীর মালিকানাধীন। দৈনিক সোনার দেশ কিংবা এর লাইসেন্সধারীর মেধাসম্পদে বাণিজ্যিক বা অবাণিজ্যিক কোনো উদ্দেশ্যেই ব্যবহারকারী কোনো অধিকার দাবি করতে পারবেন না। এ ছাড়া দৈনিক সোনার দেশ কনটেন্ট দিয়ে ব্যবহারকারী নতুন কিছু বানাতেও পারবেন না। স্বত্ব বা মেধাসম্পদ লঙ্ঘন করা হলে দৈনিক সোনার দেশ কর্তৃপক্ষ আইনানুগ ব্যবস্থা নিতে পারবে। স্বত্ব বা মেধাসম্পদ লঙ্ঘনের ঘটনা চোখে পড়লে এই ঠিকানায় ইমেইল পাঠাতে পারেন: [email protected]

 

আমাদের সেবা: আপনার ব্যবহার
পাঠক ও ভিজিটরদের শুধু আইনগতভাবে বৈধ কাজে কিংবা পাঠের লক্ষ্যে দৈনিক সোনার দেশ সাইটের সেবা নিতে হবে। ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশনের অডিও-ভিজ্যুয়াল উপাদান কেবলই দেখা ও শোনার জন্য, এর বাইরে আর কিছুর জন্য দৈনিক সোনার দেশ অনুমতি দেয় না। দৈনিক সোনার দেশ সামাজিক মাধ্যমে তার কনটেন্ট ভাগাভাগির জন্য পাঠকদের উদ্বুদ্ধ করে। তবে আমাদের কনটেন্ট সামাজিক বা ডিজিটাল মাধ্যমে অবশ্যই অবিকৃতভাবে এবং দৈনিক সোনার দেশ কনটেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে পরিবেশন করতে হবে। আমাদের ওয়েবসাইট হ্যাক করা নিষিদ্ধ। কনটেন্টের নিরাপত্তা বিধানকে পাশ কাটানোও নিষিদ্ধ।

 

সেবাগ্রহণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান বাণিজ্যিক বা অবাণিজ্যিক যা-ই হোন না কেন, আমাদের সেবা ব্যবহার করা যাবে কেবলই অবাণিজ্যিক উদ্দেশ্যে। দৈনিক সোনার দেশ গ্রাহক ও পাঠকেরা এর সেবা ও মেধাসম্পদে প্রবেশাধিকার পান কিছু নিয়মানুগ সীমাবদ্ধতা মেনে; যেমন ব্যবহারকারীরা বিদ্যমান সেবা কেবল ব্যক্তিগত ও অবাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন। বাণিজ্যিক উদ্দেশ্যে আমাদের কোনো কনটেন্ট ব্যবহার বা বিক্রি করা যাবে না, তবে দৈনিক সোনার দেশ পরিবেশিত ব্যবহারকারীর নিজের সৃষ্ট কনটেন্টের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। দৈনিক সোনার দেশ কনটেন্ট লক্ষ্য করে ব্যবহারকারীরা উসকানিমূলক বা আক্রমণাত্মক ভাষা ও ছবি ব্যবহার বা মন্তব্য করতে পারবেন না।

 

কনটেন্ট সরিয়ে নেওয়া
ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশন থেকে দৈনিক সোনার দেশ নিজের ক্ষমতাবলে যেকোনো সময় যেকোনো কনটেন্ট সরিয়ে নিতে পারে। ওয়েবসাইট থেকে কনটেন্ট, গেম বা অ্যাপ সরিয়ে নেওয়ার ক্ষেত্রে পাঠক বা গ্রাহকেরা দৈনিক সোনার দেশ অনুরোধ অগ্রাহ্য করতে পারবেন না। দৈনিক সোনার দেশ বা এর সেবা প্রত্যাহার করে নিলে তা হতে পারে।

 

নিষিদ্ধ ও অননুমোদিত ব্যবহার
পাঠক দৈনিক সোনার দেশ কোনো রাজনৈতিক দল, বর্ণবাদ, সাম্প্রদায়িকতা বা কোনো লিঙ্গবৈষম্যবাদী তৎপরতার সঙ্গে যুক্ত করতে পারবেন না এবং প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে পারবেন না। দৈনিক সোনার দেশ বা কোনো ব্যক্তির মানহানি, মানুষকে হেনস্তা ও নিপীড়ন, আদালতের কার্যক্রম নিয়ে আদালত অবমাননার পরিস্থিতি সৃষ্টি করার মতো আচরণ নিষিদ্ধ। অনৈতিক, আক্রমণাত্মক ও দুর্বোধ্য মন্তব্য বা ছবি আপলোড করা যাবে না। একইভাবে মন্তব্য, ছবি পোস্ট করার মাধ্যমে ব্যক্তিগত আক্রমণ করা যাবে না।

 

ব্যবহারকারীর ডিভাইসের সুরক্ষা
এ ক্ষেত্রে ব্যবহারকারীদের নিজের সুরক্ষা নিজেদের নিশ্চিত করতে হবে। ভাইরাস, ম্যালওয়্যার বা এ-জাতীয় ক্ষতিকর কোনো কিছুর আক্রমণে ডিভাইসের ক্ষতি হলে তার দায় দৈনিক সোনার দেশ নেবে না। তৃতীয় পক্ষের কনটেন্টে প্রবেশ করার কারণে ডিভাইসের ক্ষতি হলে দৈনিক সোনার দেশ সে জন্য দায়ী হবে না। এর মধ্যে গুগলের বিজ্ঞাপন থাকতে পারে, তবে ব্যাপারটা শুধু এটুকুর মধ্যেই সীমাবদ্ধ নয়। যে কনটেন্ট দৈনিক সোনার দেশ সৃষ্টি করেনি, তা দৈনিক সোনার দেশ ওয়েবসাইটে প্রদর্শিত হলেও তৃতীয় পক্ষের কনটেন্ট হিসেবে বিবেচিত হবে।

 

মার্ক, কনটেন্ট ও ছবি আদান-প্রদানে নিষেধাজ্ঞা
বাণিজ্যিক বা যেকোনো কারণে পাঠকদের ছাপ বা মার্ক, কনটেন্ট ও ছবি ভাগাভাগি বা প্রচার করা নিষিদ্ধ। তবে কনটেন্ট দৈনিক সোনার দেশ সৃষ্ট হলে এবং অনুমোদন দেওয়া থাকলে কনটেন্ট, ছবি বা মার্ক ভাগাভাগি করার সময় সূত্র উল্লেখ করতে হবে। দৈনিক সোনার দেশ সৃষ্ট কনটেন্ট ও ছবির স্বত্ব পাঠকের নয়।

 

অন্য ওয়েবসাইটে স্থানান্তর
দৈনিক সোনার দেশ ওয়েবসাইট থেকে পাঠক অন্য কোনো ওয়েবসাইটে, এমনকি অনাকাঙ্ক্ষিত ওয়েবসাইটে স্থানান্তরিত হলেও তার দায় দৈনিক সোনার দেশ নয়।

 

তৃতীয় পক্ষের কনটেন্ট
তৃতীয় পক্ষের কনটেন্ট, অর্থাৎ যে কনটেন্ট দৈনিক সোনার দেশ সৃষ্টি করেনি, দৈনিক সোনার দেশ কোনোভাবেই তার দায় বহন করবে না। সে কনটেন্ট দৈনিক সোনার দেশ প্রদর্শিত হলেও তৃতীয় পক্ষের বলে বিবেচিত হবে।

 

গোপনীয়তা নীতি
‘গোপনীয়তা নীতি’ এই নীতিমালার অবিচ্ছেদ্য অংশ। যেসব শর্ত অভিন্ন বা সমরূপ, সেগুলো বাদে ‘গোপনীয়তা নীতি’র সব শর্ত রেফারেন্স হিসেবে এতে গৃহীত হয়েছে।

 

বিজ্ঞাপন
দৈনিক সোনার দেশ ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে যেসব বিজ্ঞাপন পরিবেশিত হয়, সেগুলোর মালিকানা তৃতীয় পক্ষের। তবে তারা পাঠকদের তথ্য সংগ্রহ করতে পারে এবং অন্য পক্ষের সঙ্গে তা আদান-প্রদানও করতে পারে। এর ফলে কোনো সমস্যা উদ্ভূত হলে তার দায় দৈনিক সোনার দেশ নেবে না। এ ধরনের বিজ্ঞাপন দৈনিক সোনার দেশ ওয়েবসাইটে প্রদর্শিত হলেও তার দায় দৈনিক সোনার দেশ নয়।

 

পরিবর্তন
দৈনিক সোনার দেশ যেকোনো সময় তার যেকোনো নীতিমালায় সংশোধন, পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন আনার অধিকার রাখে। তবে সেসব পরিবর্তন ওয়েবসাইটে তুলে দেওয়া হবে। এরপর গ্রাহক যখন ওয়েবসাইট ব্যবহার করবেন, তখন ধরে নেওয়া হবে, তিনি সে পরিবর্তনগুলো মেনে নিয়েই সাইটে প্রবেশ করেছেন। পাঠক তখন তা মেনে চলতে বাধ্য। সে জন্য কোথায়, কখন, কী পরিবর্তন এসেছে, পাঠকদের তা লক্ষ রাখতে আমরা অনুরোধ করছি।

 

কুকির ব্যবহার
থম আলো ব্যবহারকারীর কুকিভিত্তিক পরিসংখ্যান সংগ্রহ করে না। ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যও দৈনিক সোনার দেশ সংরক্ষণ করে না। এমনও হতে পারে যে পাঠক বা দর্শনার্থীর দৈনিক সোনার দেশ ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে তৃতীয় পক্ষ ব্যবহারকারীর কুকি সংগ্রহ করতে পারে, যার ওপর দৈনিক সোনার দেশ নিয়ন্ত্রণ নেই। সে জন্য পাঠকদের তৃতীয় পক্ষের ওয়েবসাইট সতর্কতার সঙ্গে দেখা উচিত।
কোনো গ্রাহক দৈনিক সোনার দেশ নিবন্ধন করলে তার সত্যতা প্রতিপাদনের জন্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয়। তবে দৈনিক সোনার দেশ সে তথ্য তৃতীয় পক্ষের সঙ্গে আদান-প্রদান করে না। দৈনিক সোনার দেশ পাঠকদের প্রয়োজনীয় তথ্য জানাতে বা দৈনিক সোনার দেশ-সম্পর্কিত কোম্পানির তথ্য পাঠাতে এসব তথ্য ব্যবহার করা হতে পারে।

 

দৈনিক সোনার দেশ যোগাযোগ
সময়ে সময়ে ইমেইল, ফোন ও এসএমএসের মাধ্যমে যোগাযোগ করে বিভিন্ন অনুষ্ঠান, প্রচারণা, প্রতিযোগিতা, জরিপ ও প্রতিক্রিয়ার জন্য দৈনিক সোনার দেশ পাঠকদের সঙ্গে যোগাযোগ করতে পারে।

 

ব্যবহারকারীদের কনটেন্ট
দৈনিক সোনার দেশ পাঠকেরা সময়-সময় মন্তব্য, ছবি ও ভিডিওর মতো বিভিন্ন পোস্ট ও কনটেন্ট তুলতে পারেন। সে ক্ষেত্রে পাঠকদের নিশ্চিত করতে হবে যে তাঁরাই এসব কনটেন্টের স্রষ্টা কিংবা অন্য কেউ তার স্রষ্টা হলে ব্যবহারের অনুমতি তিনি দিয়েছেন। একই সঙ্গে পাঠককে এটাও নিশ্চিত করতে হবে যে তাঁর কনটেন্টে অশ্লীলতা, হয়রানি, প্রতারণা, হুমকি, আক্রমণাত্মক, অসম্মানজনক, অবৈধ বা কারও গোপনীয়তা লঙ্ঘন করার মতো উপাদান নেই।

 

পাঠকদের কোনো কনটেন্ট দৈনিক সোনার দেশ অনুমোদন করে না বা তার সত্যতা নিশ্চিত করে না।
এ ছাড়া দৈনিক সোনার দেশ ওয়েবসাইট ব্যবহার করার সময় পাঠকদের বেশ কিছু বিষয়ে সম্মত হতে হবে। সেগুলো হলো: ১. অন্যের ক্ষতি হানি করার জন্য উদ্দেশ্যমূলকভাবে পোস্ট দেওয়া যাবে না ২. দৈনিক সোনার দেশ ওয়েবসাইটে এমন কিছু পোস্ট করা যাবে না, যাতে কেউ অন্যায়ের বা হয়রানির শিকার হয় বা কারও অবমাননা ঘটে কিংবা কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গ জাতি-ধর্ম-বর্ণ-গোত্র-জাতিসত্তা-নাগরিকত্ব-বয়স-বৈবাহিক অবস্থা-যৌন অভ্যাস-সামরিক অবস্থা ও অসক্ষমতার কারণে নিপীড়নের শিকার হন; ৩. এমন কোনো সফটওয়্যার বা কোড পোস্ট বা প্রচার করা যাবে না, যাতে দৈনিক সোনার দেশ ওয়েবসাইটের কার্যক্রম ব্যাহত বা ধ্বংস হতে পারে; হার্ডওয়্যার বা টেলিযোগাযোগ যন্ত্রের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য; ৪. এমন কোনো কনটেন্ট আপলোড বা প্রচার করা যাবে না বা দৈনিক সোনার দেশ ওয়েবসাইট-সংক্রান্ত ব্যবস্থা নেওয়া যাবে না, যাতে অপরাধমূলক কার্যক্রম উৎসাহিত হতে পারে বা দেওয়ানি অথবা ফৌজদারি দায় সৃষ্টি হতে পারে।

 

দৈনিক সোনার দেশ নিজ ক্ষমতাবলে পাঠক বা ব্যবহারকারীর যেকোনো কনটেন্ট পূর্বঘোষণা ছাড়াই যেকোনো সময় প্রত্যাহার করার অধিকার রাখে।

 

কোনো ক্ষেত্রে পাঠকের কোনো পোস্ট দৈনিক সোনার দেশ বা কোনো যুক্তিশীল ব্যক্তির কাছে অযথার্থ, আপত্তিকর বা আক্রমণাত্মক ঠেকলে, সে আচরণ প্রতিহত করার জন্য সংশ্লিষ্ট পোস্টদাতার ব্যক্তিগত তথ্য প্রথম আলো ব্যবহার করতে পারে।

 

কোনো ক্ষেত্রে পাঠকের কোনো পোস্ট দৈনিক সোনার দেশ বা কোনো যুক্তিশীল ব্যক্তির কাছে অযথার্থ, আপত্তিকর বা আক্রমণাত্মক ঠেকলে, সে আচরণ প্রতিহত করার জন্য সংশ্লিষ্ট পোস্টদাতার ব্যক্তিগত তথ্য প্রথম আলো ব্যবহার করতে পারে।

 

দেশের বাইরে থেকে ওয়েবসাইটে প্রবেশ
দেশের বাইরে থেকে পাঠকেরা যেসব ব্যক্তিগত তথ্য দেবেন তা ‘ব্যবহারের শর্তাবলি’ ও ‘গোপনীয়তা নীতি’ অনুযায়ী প্রক্রিয়া করা হবে।

দায় পরিত্যাগ
দৈনিক সোনার দেশ ব্যবহারকারীদের সর্বোত্তম সেবা দিতে চায়। তবে বিভিন্ন মাধ্যমে পরিবেশিত তথ্য—যেমন ছবি বা ভিডিও—এসব যে সব ক্ষেত্রেই যথাযথ হবে, তার নিশ্চয়তা নেই।দৈনিক সোনার দেশ পরিবেশিত সব কনটেন্ট শুধু তথ্যের জন্য, পরামর্শের জন্য নয়। দৈনিক সোনার দেশ সব সেবা ওয়ারেন্টি ও গ্যারান্টি ছাড়া পরিবেশিত হয়।

 

কনটেন্ট দেখা ও পোস্ট করা
পাঠক ও দর্শনার্থীরা যখন দৈনিক সোনার দেশ ওয়েবসাইটে কনটেন্ট পোস্ট করেন বা অন্যদের দেওয়া কনটেন্ট দেখেন, তখন তাঁরা নিজেদের ঝুঁকি বা বিবেচনা মনে রেখেই সেটি করেন।

 

তৃতীয় পক্ষের দায়
দৈনিক সোনার দেশ যে তথ্য পরিবেশিত হয়, তার একটি অংশ তৃতীয় পক্ষের প্রদত্ত। তারা দৈনিক সোনার দেশ নিয়ন্ত্রণাধীন নয়। তাদের তথ্যের যথার্থতা নিশ্চিত করা সে কারণে দৈনিক সোনার দেশ পক্ষে সম্ভব নয়। তাই দৈনিক সোনার দেশ বা তৃতীয় পক্ষের পরিবেশিত তথ্যে আস্থা স্থাপনের আগে সেই তথ্যের সত্যতা যাচাই করার জন্য দৈনিক সোনার দেশ পরামর্শ দেয়।

 

ব্যাঘাত, ক্রস কানেকশন, ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের অপ্রাপ্যতা
দৈনিক সোনার দেশ সারাক্ষণ তার সেবা চালু রাখার সর্বোচ্চ চেষ্টা করে। তবে যার ওপর দৈনিক সোনার দেশ নিয়ন্ত্রণ নেই—যেমন ইন্টারনেটের সমস্যা—তেমন কোনো কারণে, কিংবা তৃতীয় পক্ষের কনটেন্ট ডাউনলোড বা তাতে অংশগ্রহণ করার কারণে সমস্যা হলে বা সেই সেবায় ব্যাঘাত ঘটলে তার দায় দৈনিক সোনার দেশ নেবে না অথবা ব্যবহারকারীর কাছে দায়বদ্ধ থাকবে না। দৈনিক সোনার দেশ ওয়েবসাইটে প্রকাশিত কনটেন্ট বা সেবার কারণে কারও ক্ষতি হলে দৈনিক সোনার দেশ বাংলাদেশে বিদ্যমান আইন অনুযায়ী তার দায় নেবে না।

আইন
দৈনিক সোনার দেশ ‘ব্যবহারের শর্তাবলি’ এবং গ্রাহকের সঙ্গে তার সম্পর্ক বাংলাদেশের বিদ্যমান আইনের আলোকে পরিচালিত হয়। এ ছাড়া তথ্য সংরক্ষণ, প্রকাশ, ফাঁস বা তারিখ প্রভৃতি নিয়ে বিতর্ক সৃষ্টি হলে তা আর্বিট্রেশন অ্যাক্ট, ২০০১ অনুসারে সালিসের মাধ্যমে নিষ্পত্তি হবে। সালিস অনুষ্ঠিত হবে ঢাকায় এবং ট্রাইব্যুনালের সদস্যসংখ্যা হবে তিন। এর পূর্ণাঙ্গ এখতিয়ার থাকবে আদালতের হাতে। যাঁরা ওয়েবসাইটে প্রবেশ করে সেবা নেবেন বাদৈনিক সোনার দেশ অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন, নাগরিকত্ব, অবস্থান, আবাসস্থল বা ব্যবসাস্থল-নির্বিশেষে তাঁদের ক্ষেত্রে এই নীতিমালা প্রযোজ্য হবে।

 

সংশোধন নীতিমালা
আমরা প্রতিদিন যে পরিমাণে খবর দৈনিক সোনার দেশ ওয়েব পোর্টালে প্রকাশ করি, তাতে সমস্ত সতর্কতা সত্ত্বেও অনিচ্ছাকৃত ভুল থেকে যাওয়া অস্বাভাবিক নয়। অনিচ্ছাকৃত হলেও যেকোনো ভুলের জন্যই আমরা দুঃখিত। ভুল তথ্য সংশোধন করে পাঠককে জানানো সংবাদমাধ্যম হিসেবে আমাদের কর্তব্য। যথাযথ নিয়ম মেনে ভুল সংশোধন ও প্রকাশ করে পাঠকের গোচরে আনি। ভুল নজরে এলে আমরা নিজের উদ্যোগে তা সংশোধন করি। তবে পাঠকের চোখেও কোনো ভুল ধরা পড়লে তাঁরা আমাদের তা জানাতে পারেন। আমরা যাচাই করে সে ভুল সংশোধন করব। আমাদের কাছে এ সংক্রান্ত বার্তা পাঠানোর ঠিকানা: [email protected]

এ বিভাগের অন্যান্য সংবাদ